অবরোধে টাঙ্গাইল থেকে সারা দেশে গণপরিবহন চালানোর ঘোষণা

টাঙ্গাইলের কেন্দ্রীয় বাস টার্মিনাল
ফাইল ছবি

বিএনপির ডাকা অবরোধ কর্মসূচি চলাকালে টাঙ্গাইল থেকে ঢাকাসহ সারা দেশে গণপরিবহন চালানোর ঘোষণা দিয়েছেন জেলার পরিবহনমালিক ও শ্রমিকনেতারা। এ জন্য মহাসড়কে চলাচলের সময় তাঁরা প্রশাসনের কাছে গাড়ির নিরাপত্তাসহ সার্বিক সহযোগিতা চেয়েছেন।

আজ সোমবার দুপুরে শহরের নতুন বাস টার্মিনালে টাঙ্গাইলের পরিবহনমালিক ও শ্রমিকদের সঙ্গে পুলিশের মতবিনিময় সভায় নেতারা এ ঘোষণা দেন। এ সময় সভার পর থেকেই সমিতির সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকেরা গণপরিবহন চালানোর ব্যাপারে সহমত পোষণ করেন। অবরোধে পুলিশের বিশেষ নিরাপত্তা বলয়ের মধ্যে এসব গণপরিবহন ও ট্রাক চলাচল করবে বলে পুলিশ জানিয়েছে।

মতবিনিময় সভায় টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার প্রধান বক্তা ছিলেন। জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি খন্দকার ইকবাল হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার মো. শরফুদ্দীন, বাস কোচ মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া, বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম, ট্রাক মালিক সমিতির সভাপতি শরিফ হাজারী ও ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি বালা মিয়া প্রমুখ।

পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, ‘আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে চাই। অর্থনৈতিক চাকা নির্ভর করে পরিবহনের ওপর। তাই পরিবহন বেশি দিন বন্ধ থাকা দেশ ও জাতির জন্য ক্ষতিকর। এ জন্য অবরোধের মধ্যে সারা দেশের সঙ্গে জেলার গণপরিবহন চলাচল চালু থাকবে। নির্দিষ্ট সময়ে এসব গণপরিবহন পুলিশের নিরাপত্তার মধ্য দিয়ে চলাচল করবে। বিভিন্ন জেলার পুলিশ সদস্যদের সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা দেওয়া হবে।’

মতবিনিময় সভার পরপরই পরিবহন চালানোর ঘোষণা দিয়েছিলেন নেতারা। দুপুরের পর বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, হাতে গোনা দু-একটি বাস চলাচল করছে। তবে যাত্রী নেই বললেই চলে। জেলা বাস মিনিবাস মালিক সমিতির সম্পাদক শফিউল আলম প্রথম আলোকে বলেন, সভার পর থেকে কয়েকটি গাড়ি বিভিন্ন রুটে ছেড়ে গেছে। তবে যাত্রীর অভাবে পুরোপুরি চালানো এখনো শুরু করা যায়নি।