বাবুল বক্স
বাবুল বক্স

ইউপি সদস্যের বাড়িতে ভাঙচুর–লুটপাটের পর হামলায় আহত কৃষকের মৃত্যু

বাগেরহাটের মোরেলগঞ্জে সন্ত্রাসী হামলায় আহত কৃষক মো. বাবুল বক্স (৪৭) মারা গেছেন। হামলার পর ১৫ দিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে গতকাল মঙ্গলবার রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

বাবুল বক্স মোরেলগঞ্জের চিংড়াখালী ইউনিয়নের মুনসুর বক্সের ছেলে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ময়নাতদন্ত শেষে আজ বুধবার সন্ধ্যায় চিংড়াখালী এলাকায় নিজ বাড়িতে তাঁর দাফন সম্পন্ন হয়েছে। তাঁর ভাই মো. বাদল বক্স চিংড়াখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) ৪ নম্বর ওয়ার্ডের সদস্য। বাবুলের স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে রয়েছে।

ইউপি সদস্য মো. বাদল বক্স বলেন, ৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর দিবাগত রাত পৌনে ১২টার দিকে চরগোপালপুর গ্রামে তাঁর বাড়িতে স্থানীয় স্বপন শিকদার, দুলাল ও আলালের নেতৃত্বে ৩৫ থেকে ৪০ জনের একটি দল পূর্বশত্রুতার জেরে ঘরের দরজা ভেঙে প্রবেশ করে হামলা ও ভাঙচুর চালায়। হামলাকারীরা ঘরে থাকা স্বর্ণালংকার, নগদ টাকা, ৮৫ বস্তা সুপারিসহ প্রায় ২০ লাখ টাকার বিভিন্ন মালামাল নিয়ে যায়।

বাদল বক্স বলেন, মুঠোফোনে খবর পেয়ে তাঁর বড় ভাই বাবুল বক্স বাড়ির দিকে আসতে শুরু করেন। হামলাকারীরা লুট করে ফেরার সময় পথেই বাবুল বক্সকে এলোপাতাড়ি পিটিয়ে ও কুপিয়ে রক্তাক্ত জখম করে। পরে স্থানীয় লোকজন গুরুতর অবস্থায় উদ্ধার করে তাঁকে পিরোজপুর হাসপাতালে নেন। হাসপাতালে নেওয়ার পর শারীরিক অবস্থার আরও অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপাতালের আইসিইউয়ে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় গতকাল রাতে মারা যান তিনি।

বাদল বক্সের স্ত্রী জাহানারা বেগম একই ইউপির সংরক্ষিত ওয়ার্ডের সদস্য। হামলার সময় তিনি বাড়িতে ছিলেন। জাহানারা বেগম বলেন, গভীর রাতে দুলাল বক্স এসে দরজা খুলতে বলে। দরজা না খুললে তারা দরজা ভেঙে ঘরে ঢুকে লুটপাট চালায়। তাঁর ফোন পেয়ে ভাশুর বাবুল বক্স বাড়ির দিকে আসছিলেন। পথিমধ্যে হামলাকারীরা তাঁকে কুপিয়ে ফেলে রেখে চলে যায়। তিনি বলেন, ‘আমাকে বাচাঁতে গিয়ে তিনি মারা গেলেন। হত্যাকারীদের বিচার চাই।’

অভিযুক্ত দুলাল বক্সও একই এলাকার বাসিন্দা। স্থানীয় লোকজন বলছেন, দুলাল বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। তবে কেউ তাঁর পদ–পদবি বলতে পারেননি। হামলার পর থেকে দুলাল ও তাঁর লোকজন গা ঢাকা দেওয়ায় অভিযোগের বিষয়ে বক্তব্য পাওয়া যায়নি।

মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দীন বলেন, বাবুল বক্স নামের এক কৃষকের মৃত্যুর খবর পেয়েছেন। নিহত বাবুলের পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।