নাটোরে বন্ধ হলো হাটের জমিতে ছাত্রলীগের কার্যালয় নির্মাণের কাজ

গতকাল শুক্রবার সকাল থেকে তেমুক নওগাঁয় হাটের জমির কিছু অংশ দখল করে দলীয় কার্যালয় নির্মাণের কাজ শুরু করেছিলেন
ছবি: মুক্তার হোসেন

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের নির্দেশে নাটোরের সিংড়া উপজেলার তেমুক নওগাঁ হাটে ছাত্রলীগের কার্যালয় নির্মাণের কাজ বন্ধ করা হয়েছে। এর আগে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রৌওনক হাসান ওরফে হারুনের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, তিনি তেমুক নওগাঁ হাটের জমি দখল করে ছাত্রলীগের কার্যালয় নির্মাণ করছেন।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ও প্রতিমন্ত্রীর নির্দেশের পর উপজেলা প্রশাসন গতকাল শুক্রবার সন্ধ্যায় ঘটনাস্থল থেকে নির্মাণসামগ্রী জব্দ করে। এরপর আজ শনিবার সকাল থেকে সেখানে আর কোনো নির্মাণশ্রমিককে দেখা যায়নি। এ ঘটনার পর ওই হাটের লোকজন স্বস্তি প্রকাশ করেছেন।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রৌওনক হাসান গতকাল শুক্রবার সকাল থেকে তেমুক নওগাঁয় হাটের জমির কিছু অংশ দখল করে দলীয় কার্যালয় নির্মাণের কাজ শুরু করেন। এতে হাটের ব্যবসায়ী ও আশপাশের লোকজনের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে প্রথম আলোসহ একাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে তা স্থানীয় সংসদ সদস্য এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের নজরে আসে। পরে তিনি উপজেলা প্রশাসন ও স্থানীয় তাজপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে দলীয় কার্যালয় নির্মাণ বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন।

পরে গতকাল সন্ধ্যায় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও তাজপুর ইউপির চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে নির্মাণশ্রমিকদের কাজ বন্ধ করতে বলেন। এ সময় সেখানকার নির্মাণসামগ্রীও জব্দ করা হয়। এর ধারাবাহিকতায় আজ সকাল থেকে ওই স্থানে কোনো নির্মাণশ্রমিককে কাজ করতে দেখা যায়নি। জায়গাটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত আছে।

ওই হাটের ব্যবসায়ী বিপুল কুমার সাহা বলেন, ‘প্রতিমন্ত্রীর হস্তক্ষেপে ছাত্রলীগের কার্যালয় নির্মাণের কাজ বন্ধ হওয়ায় আমরা খুব উপকৃত হয়েছি। ওই কার্যালয় নির্মাণ করা হলে আমার দোকানে যাতায়াতের কোনো পথ থাকত না। আমার দোকান তখন বন্ধ করে দেওয়া লাগত।’

তাজপুর ইউপির চেয়ারম্যান মিনহাজ উদ্দিন বলেন, প্রতিমন্ত্রীর নির্দেশনায় দলীয় কার্যালয় নির্মাণ বন্ধ করা হয়েছে। সেখানে কার্যালয় নির্মাণের প্রয়োজন নেই। নির্মাণসামগ্রীও অপসারণ করা হয়েছে।

উপজেলার সহকারী কমিশনার মো. আল ইমরান বলেন, হাটের জমিতে ব্যক্তিগত বা দলীয় কার্যালয় নির্মাণের সুযোগ নেই। তাই কার্যালয় নির্মাণ বন্ধ করা হয়েছে এবং নির্মাণসামগ্রী অপসারণ করা হয়েছে।