সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসানসহ দেড় হাজার জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রামে সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ দেড় হাজার জনের বিরুদ্ধে হত্যার চেষ্টার অভিযোগে মামলা হয়েছে। গতকাল শুক্রবার রাতে নগরের আন্দরকিল্লা ওয়ার্ড যুবদলের আহ্বায়ক মইনুদ্দিন বাদী হয়ে নগরের কোতোয়ালি থানায় মামলাটি করেন।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওবায়দুল হক প্রথম আলোকে বলেন, সাবেক শিক্ষামন্ত্রীসহ ৩৫১ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় ১ হাজার ২০০ জনের বিরুদ্ধে মারধর, জখম ও হত্যার চেষ্টার অভিযোগে মামলা হয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন চট্টগ্রামের চান্দগাঁও বোয়ালখালী আসনের সাবেক সদস্য আব্দুচ সালাম, পাহাড়তলীর ডবলমুরিং আসনের সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, বন্দর পতেঙ্গা আসনের এম এ লতিফ, সীতাকুণ্ড আসনের সাবেক সংসদ সদস্য দিদারুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি শাহজাহান চৌধুরী, নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ দেবু, নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ, সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাস, আন্দরকিল্লা ওয়ার্ডের হাছান মাহমুদ, কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ–অর্থবিষয়ক সম্পাদক হেলাল আকবর চৌধুরী, যুবলীগের সাবেক সদস্য রিন্টু দাস প্রমুখ। অন্য আসামিরা সবাই আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মী।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, ৪ আগস্ট নগরের নিউমার্কেট থেকে টাইগারপাস পর্যন্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে অংশ নেন বাদী ও বিভিন্ন লোকজন। ওই সময় আসামিরা লাঠিসোঁটা ও অস্ত্র নিয়ে শিক্ষার্থী এবং আন্দোলনে অংশ নেওয়া লোকজনকে ভয়ভীতি প্রদর্শন ও মারধর করেন। আসামিদের মারধরে অনেকে আহত হয়ে এখনো হাসপাতালে ভর্তি আছেন।

উল্লেখ্য, এর আগে সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিরুদ্ধে নগরের পাঁচলাইশ, চান্দগাঁও ও বাকলিয়া থানায় হত্যা মামলা হয়েছে।