বাগেরহাটে জমি দখলের জন্য শিক্ষকের বাসায় হামলার অভিযোগ, আটক ১২

বাগেরহাট জেলার মানচিত্র
বাগেরহাট জেলার মানচিত্র

বাগেরহাটে জমি দখলের জন্য সুশান্ত দাস (৩৮) নামের এক শিক্ষকের বাড়িতে সংঘবদ্ধ হামলা করে পরিবারের সদস্যদের মারধর করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার ভোর পাঁচটার দিকে বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের ফুলতলা গ্রামে এ ঘটনা ঘটে।

এ সময় জীবন বাঁচাতে ওই শিক্ষক জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯–এ কল করেন। এ ছাড়া হামলার শিকার ওই পরিবারের সদস্যদের চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এসে ১২ জনকে আটক করে পুলিশে দেন।

সুশান্ত দাস ফুলতলা গ্রামের মৃত অনীল চন্দ্র দাসের ছেলে। আনারডাঙা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তিনি।

হামলায় সুশান্ত দাস, তাঁর সন্তানসম্ভাবা স্ত্রী কনিকা দাস (২৮), ভাই বিশ্বজিৎ দাস ও শুকদেব দাস, নিকটাত্মীয় রিংকি দাস আহত হয়েছেন। তাঁদের মধ্যে সুশান্ত দাস ও কনিকা দাস বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসাধীন। অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে রয়েছেন।

গ্রেপ্তার ১২ জন হলেন আছাদুজ্জামান ওরফে টিপু হাওলাদার (৪৫), বেনজীর আহমেদ (৪৯), ফেরদাউস হাওলাদার (৩৩), নুরনবী (২১), হাফিজ হাওলাদার (৪০), আবু হানিফ খান (৩৬), মো. সাকিব ফকির (২০), সাফায়েত মোল্লা (৪১), মাহতাব খান (২৩), আবদুল গাফফার শেখ (৪৪), মোতালেব খান (৬০), শামীম শেখ (১৯)। তাঁদের বাড়ি বাগেরহাটের কচুয়া ও সদর উপজেলার বিভিন্ন এলাকায়।

আহত শিক্ষক সুশান্ত দাস বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা পৈতৃক এই বাড়িতে বসবাস করে আসছি। কিন্তু আছাদুজ্জামান ওরফে টিপু হাওলাদার কয়েক বছর ধরে আমাকে বাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা করছেন। এর অংশ হিসেবে ২০১৬ সালে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে রেকর্ড সংশোধনের মামলা করেন। ওই মামলা চলমান রয়েছে। কিন্তু ভোরে হঠাৎ করে আছাদুজ্জামান ওরফে টিপু হাওলাদারের নেতৃত্বে ১৯-২০ জনের একটি দল আমাদের ওপরে হামলা করেন। এতে আমি, আমার স্ত্রীসহ পাঁচজন আহত হয়েছি। হামলাকারীরা ঘরে থাকা টাকা, স্বর্ণালংকার ও মূল্যবান মাল নিয়ে গেছেন। আমি এর বিচার চাই।’

‘ওই জমি আছাদুজ্জামান নিজের দাবি করছে কেন’—জানতে চাইলে সুশান্ত দাস বলেন, ‘সদর উপজেলার চুলকাঠি এলাকার বাসিন্দা আমার মামা মৃত অরুণ দে নাকি তাঁকে আমাদের ৫৫ শতক জমির পাওয়ার দিয়ে গেছেন। সে কারণে আছাদুজ্জামান এই জমি দাবি করছেন। কিন্তু আমার বসতবাড়ির মধ্যে মামা অরুণ দের কোনো জমি নেই। তাই পাওয়ার দেওয়ার কোনো প্রশ্ন আসে না।’

৯৯৯ নম্বরে কল পেয়ে অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, হামলার ঘটনায় আটক ১২ জনের নামোল্লেখসহ অজ্ঞাত সাত-আটজনকে আসামি করে মামলা করেছেন শিক্ষক সুশান্ত দাস। পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।