১৫ বছর আগে ডাকাতের গুলিতে নিহত হওয়ার মামলায় তিনজনের যাবজ্জীবন

আদালত
প্রতীকী ছবি

চট্টগ্রামে ১৫ বছর আগে ডাকাতের গুলিতে এক ব্যক্তি নিহত হওয়ার একটি মামলায় ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

কারাদণ্ড পাওয়া ব্যক্তিরা হলেন জাফর ওরফে ননাইয়া, নুরুল হুদা ও আবদুল মালেক। আজ বৃহস্পতিবার চট্টগ্রাম তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফেরদৌস ওয়াহিদ এ রায় দেন।

চট্টগ্রাম জেলা অতিরিক্ত সরকারি কৌঁসুলি লোকমান হোসেন চৌধুরী প্রথম আলোকে বলেন, আদালত আসামিদের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ও ২০ হাজার টাকা করে জরিমানা করেছেন। অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ছয় আসামি বেকসুর খালাস পান।

২০০৭ সালের ১৭ জানুয়ারি রাত আড়াইটার দিকে ফটিকছড়ির সুন্দরপুর ইউনিয়নের এককুলিয়া এলাকায় নুর আহমদের বাড়িতে একদল ডাকাত আসেন। তাঁরা টাকা ও স্বর্ণালংকার নিয়ে যান। এদিকে ডাকাত আসার খবর স্থানীয় মসজিদের মাইকে প্রচার করা হলে আশপাশের লোকজন জড়ো হন। ডাকাত দল চলে যাওয়ার সময় এলোপাতাড়ি গুলি করে। এ সময় কবির আহমদ ও নুরুল আলম নামের দুই ব্যক্তি গুলিবিদ্ধ হন। ঘটনাস্থলে মারা যান কবির আহমদ।

এ ঘটনায় মামলা হলে পুলিশ অভিযান চালিয়ে তিন ডাকাতকে গ্রেপ্তার করে। তাঁরা ঘটনা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। তাঁদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আরও ছয়জনকে গ্রেপ্তার করা হয়।

তদন্ত শেষে পুলিশ ২০০৭ সালের ২২ মে আদালতে নয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয়। ২০০৯ সালের ৩০ অক্টোবর আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ৯ জনের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত ৩ জনের বিরুদ্ধে আজ এ রায় দেন।

অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় ছয়জনকে খালাস দেওয়া হয়। তাঁরা হলেন মো. সুমন, আলতাফ, পারভেজ, নাসির উদ্দিম, আলী আকবর ও মাহমুদ আলী ওরফে ভেট্টাইয়া।