কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে বিএনপি-জামায়াতপন্থীদের জয়

সভাপতি আবুল কালাম ছিদ্দিকী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ তাওহীদুল আনোয়ার
ছবি: সংগৃহীত

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ বেশির ভাগ পদে বিএনপি-জামায়াতপন্থী প্রার্থীরা জয় পেয়েছেন। এ ছাড়া জ্যেষ্ঠ সহসভাপতিসহ তিনটি পদে জয় পেয়েছেন আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থীরা।

গতকাল শনিবার রাত ১১টার দিকে প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ বাকের নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। নির্বাচনে সহকারী প্রধান নির্বাচন কমিশনার ছিলেন মোহাম্মদ নুরুল হুদা, মোহাম্মদ রাশেদুল ইসলাম ও মোহাম্মদ ফেরদাউস এবং নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন মোহাম্মদ শফিউল হক, মোস্তাক আহমদ, ফরিদ আহমদ, নুর আহমদ, আবু ছিদ্দিক ও সিরাজ উল্লাহ।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ১৭টি পদের মধ্যে ১৪টি পদে বিজয়ী হয়েছেন বিএনপি ও জামায়াত-সমর্থিত আবুল কালাম ছিদ্দিকী-মোহাম্মদ তাওহীদুল আনোয়ার প্যানেলের জাতীয় আইনজীবী ঐক্য পরিষদের প্রার্থীরা। তাঁরা হলেন সভাপতি আবুল কালাম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক মোহাম্মদ তাওহীদুল আনোয়ার, সহসভাপতি নাজিম উদ্দিন, সহসাধারণ সম্পাদক (সাধারণ) মোহাম্মদ আবদুর রশিদ, সহসাধারণ সম্পাদক (হিসাব) মোহাম্মদ কলিম উল্লাহ, পাঠাগার ও তথ্যপ্রযুক্তি সম্পাদক মোহাম্মদ শহীদুল্লাহ, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক শেফাউল করিম, জ্যেষ্ঠ নির্বাহী সদস্য যথাক্রমে এ কে এম শাহজালাল চৌধুরী, আমির হোছাইন ও আবদুল কাইয়ুম, নির্বাহী সদস্য যথাক্রমে মোহাম্মদ ফয়সাল মোশরফ, মুহাম্মদ জুবাইরুল ইসলাম, মো. আবদুল খালেক ও শাহ আলম।

অন্যদিকে মাত্র তিনটি পদে জয় পেয়েছেন আওয়ামী লীগ-সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ফরিদুল আলম-নুরুল হুদা প্যানেলের প্রার্থীরা। তাঁরা হলেন জ্যেষ্ঠ সহসভাপতি মাহাবুবুর রহমান, জ্যেষ্ঠ নির্বাহী সদস্য ইকবালুর রশিদ আমিন ও শওকত বেলাল।

নির্বাচন কমিশন সূত্র জানায়, গতকাল সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। মোট ৯২৭ ভোটের মধ্যে ২টি ভোটকেন্দ্রে ৮৭৭টি ভোট পড়েছে। এর মধ্যে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন কেন্দ্রে ৮০২ ভোট ও চকরিয়া উপজেলা কেন্দ্রে ৭৫টি ভোট পড়ে।

নির্বাচনে প্রতিবারের মতো এবারও দুটি প্যানেলের ৩৪ জন প্রার্থী নির্বাচনে ১৭টি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। স্বতন্ত্র হিসেবে প্যানেলবিহীন সহসাধারণ সম্পাদক (হিসাব) পদে প্রতিদ্বন্দ্বিতা করেন একজন।