মুন্সিগঞ্জে জমিজমা নিয়ে বিরোধের জেরে মাছ চাষিকে গুলি করে হত্যা

মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলায় জমিসংক্রান্ত বিরোধের জেরে নাসির শেখ (৪৮) নামের এক মাছচাষিকে তাঁর প্রতিবেশীরা গুলি করে হত্যা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল শনিবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার মালখানগর ইউনিয়নের মালামত এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত নাসির শেখ মালামত গ্রামের প্রয়াত সামাদ শেখের ছেলে। তিনি পেশায় একজন মাছ ব্যবসায়ী ছিলেন।

স্থানীয় লোকজন, নিহতের স্বজন ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, নাসির শেখ মাছ চাষি হলেও জমিজমার কাগজপত্র ভালো বুঝতেন। এ জন্য স্থানীয় লোকজন জমিসংক্রান্ত সমস্যায় তাঁর দ্বারস্থ হতেন। কয়েক মাস আগে একই গ্রামের নুরু শেখ নামের এক ব্যক্তির জমির কাগজপত্র টাকার বিনিময়ে ঠিক করে দেওয়ার দায়িত্ব নেন নাসির। টাকা নিয়ে সময়মতো কাগজপত্র ঠিকঠাক করতে না পারায় নাসিরের সঙ্গে নুরু শেখের পরিবারের বিবাদ শুরু হয়।

শনিবার রাতে নাসির বাজার থেকে বাড়িতে যাচ্ছিলেন। বাড়ির কাছাকাছি মালামত জামে মসজিদের সামনে পৌঁছালে মাইক্রোবাসে করে আসা দুই ব্যক্তি নাসিরকে গুলি করে পালিয়ে যান। পরে স্থানীয়রা তাঁকে উদ্ধার করে দ্রুত সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেন।

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মুশফিকুর রহমান বলেন, রাত ১১টার দিকে ওই ব্যক্তিকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। তাঁর গলায় গুলির চিহ্ন আছে।  

নিহত নাসিরের ভাই সেলিম শেখ বলেন, ‘পূর্বপরিকল্পিতভাবে আমাদের গ্রামের নুরু শেখের দুই ছেলে বাবু (২৭) ও নয়ন (২২) আমার ভাইকে গুলি করে হত্যা করেছে। ভাই মারা যাওয়ার আগে আমাদের বলেছে। আমরা হত্যাকারীদের বিচার চাই।’

সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুজাহিদুল হোসেন বলেন, জমিজমা নিয়ে বিরোধের জেরে এই হত্যাকাণ্ড ঘটেছে বলে জানতে পেরেছেন তিনি। নিহতের লাশ ময়নাতদন্তের জন্য মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন বলে জানান ওসি।