সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করেছেন। আজ শনিবার ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে
সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করেছেন। আজ শনিবার ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে

বৃষ্টিতে ভিজে কোটা সংস্কার আন্দোলনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবি জানিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। আজ শনিবার বেলা ১১টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বটতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা।

মিছিলের সময় মুষলধারে বৃষ্টি হচ্ছিল। বৃষ্টির মধ্যেও ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। প্রায় ৩০ মিনিট অবরোধ শেষে মহাসড়ক থেকে ক্যাম্পাসের ভেতরে চলে যান তাঁরা।

বিক্ষোভে ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান’, ‘স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’—এমন বিভিন্ন স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, চাকরি পরীক্ষা, ভর্তি পরীক্ষাসহ সবখানে কোটার ছড়াছড়ি। এর ফলে মেধাবীদের বঞ্চিত করে অপেক্ষাকৃত কম মেধাবীরা এসব ক্ষেত্রে সুবিধা নিচ্ছেন। এ বৈষম্য মানা যায় না। এই আন্দোলন একেবারে কোটা বাতিলের দাবিতে নয়। তাঁদের দাবি, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে।

বিক্ষোভের সময় পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কয়েকজন সেখানে উপস্থিত ছিলেন। এর আগে গত মঙ্গল ও বৃহস্পতিবার একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ ও সমাবেশ করেন শিক্ষার্থীরা।