নোয়াখালীতে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু

নোয়াখালীতে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে ত্রাণসামগ্রী প্যাকেট করা হচ্ছে। বৃহস্পতিবার রাতে
ছবি: প্রথম আলো

নোয়াখালীতে বন্যাদুর্গত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণের কার্যক্রম শুরু করেছে প্রথম আলো ট্রাস্ট। এ কার্যক্রমের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার রাতে জেলার বেগমগঞ্জ উপজেলার একলাশপুর উচ্চবিদ্যালয়ে আশ্রয় নেওয়া অসহায় ১০০টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। নোয়াখালী বন্ধুসভার বন্ধুদের সহায়তায় এ ত্রাণ বিতরণ পরিচালিত হচ্ছে।

বন্ধুসভার সভাপতি আসিফ আহমেদ প্রথম আলোকে বলেন, কয়েক দিনের টানা বর্ষণে এবং উজান থেকে ধেয়ে আসা পানি পার্শ্ববর্তী ফেনী জেলা হয়ে নোয়াখালীতে ঢুকে পড়ে মারাত্মক বন্যা দেখা দিয়েছে। এতে জেলা শহর মাইজদীসহ জেলার নয়টি উপজেলার মধ্যে আটটিই প্লাবিত হয়েছে। বন্যাকবলিত উপজেলাগুলোর বেশির ভাগ সড়ক ডুবে গেছে। বাড়িঘর হাঁটু থেকে কোমর পরিমাণ পানিতে নিমজ্জিত হয়ে আছে। বেশির ভাগ মানুষ চরম মানবেতর জীবনযাপন করছে।

নোয়াখালীতে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে মানুষ। বৃহস্পতিবার দুপুরে চৌমুহনী পৌরসভার আলীপুর এলাকায়

আসিফ আরও জানান, জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান এরই মধ্যে প্রশাসনের পক্ষ থেকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে এবং বন্যার্ত মানুষজনকে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ পরিস্থিতিতে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষজন তীব্র খাবারের কষ্টের মধ্যে রয়েছেন। তাই প্রথম আলো ট্রাস্টের সহায়তায় বন্ধুসভা নোয়াখালীতে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করেছে। শুরুতে আজ রাতে বেগমগঞ্জের একলাশপুর উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেওয়া ১০০ পরিবারের মধ্যে ত্রাণ হিসেবে চাল, ডাল, মসুর ডাল, মোমবাতি, চিড়া, মুড়ি, গুড়, দেশলাই, খাওয়ার স্যালাইন, বোতলজাত পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।