সুপেয় পানির দাবিতে পুকুর পাড়ে কল‌সি হাতে অবস্থান কর্মসূচি

পুকুরে পাড়ে কলসি নিয়ে প্রতীকী অবস্থান কর্মসূচি। বুধবার সকাল ১০টার দিকে মোংলার দ‌ক্ষিণ কাইনমা‌রি‌ গ্রা‌মে
ছবি: প্রথম আলো

বিশ্ব পা‌নি দিব‌স উপলক্ষে সুপেয় পানির দাবিতে বা‌গেরহাটের মোংলায় পুকুরে পাড়ে কলসি নিয়ে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। আজ বুধবার সকাল ১০টার দিকে মোংলার দ‌ক্ষিণ কাইনমা‌রি‌ গ্রা‌মে একটি পুকুর পাড়ে এ কর্মসূচি পালন করেন স্থানীয় লোকজন ও বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধি।

কর্মসূচিটি আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, ওয়াটার কিপার্স বাংলাদেশ, লিডার্স ও পশুর রিভার ওয়াটার কিপার। কর্মসূচিতে অংশ নিয়ে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে লবণাক্ততা বৃদ্ধি পে‌য়ে‌ছে আগের চে‌য়ে বহুগুণ। যার দরুন উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দি‌ন দি‌ন আরও তীব্রতর হ‌চ্ছে। প্রতিদিন পানির চাহিদা বাড়লেও বাড়ছে না সুপেয় পানির উৎস। দখল ও দূষণের কার‌ণে এ অঞ্চ‌লের সু‌পেয় পানির উৎস দিন দিন হ্রাস পা‌চ্ছে। এ ছাড়া অংশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনা, পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে উন্নত প্রযুক্তি উদ্ভাবন করার আহ্বান জানান তাঁরা।

প্রতীকী অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাপার মোংলার আহ্বায়ক ও পশুর রিভার ওয়াটার কিপার মো. নূর আলম শেখ। অন্যদের মধ্যে বক্তৃতা করেন বাপা নেতা কমলা সরকার, মার্টিন সরকার, হাছিব সরদার, জলবায়ুকর্মী তন্বী সর্দার, চন্দ্রিকা মণ্ডল, প্রভুদান সর্দার, চিন্ময় ঢালী প্রমুখ।

বক্তারা আরও বলেন, পানির অবাধ প্রবাহ ও ন্যায়সংগত ব্যবহার নিশ্চিত করতে হবে। টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে সরকার ২০৩০ সালের মধ্যে নিরাপদ পানির নিশ্চয়তা, প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা ও পানিদূষণ কমাতে আন্তর্জাতিক অঙ্গনে অঙ্গীকারবদ্ধ। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় উপকূলে নিরাপদ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে।