কালিয়াকৈরে সাপের কামড়ের পর ঝাড়ফুঁক, হাসপাতালে নেওয়ার পর মৃত্যু

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাসুরা গ্রামে সাপের কামড়ে এক যুবকের মৃত্যুর পর তাঁকে দেখতে এলাকাবাসী ও স্বজনদের ভিড়। আজ শনিবার সকালে তোলা। ছবি: প্রথম আলাে

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাসুরা গ্রামে সাপের কামড়ে এক যুবকের মৃত্যুর পর তাঁকে দেখতে এলাকাবাসী ও স্বজনদের ভিড়। আজ শনিবার সকালে তোলা। ছবি: প্রথম আলাে

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বাসুরা গ্রামে সাপের কামড়ে এক যুবকের (৪০) মৃত্যু হয়েছে। আজ শনিবার সকালে ওঝার কাছে নিয়ে ঝাড়ফুঁক দেওয়ার পর নেওয়া হয় হাসপাতালে। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

ওই যুবকের নাম সাইফুল ইসলাম (৪০)। তিনি উপজেলার বাসুরা গ্রামের ইউনুছ আলীর ছেলে।

এলাকার কয়েকজন বাসিন্দা ও নিহত সাইফুল ইসলামের স্বজনেরা বলেন, সাইফুল গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে এক হাতে টর্চলাইট অন্য হাতে টেঁটা দিয়ে প্রতিবেশীদের সঙ্গে মাছ ধরতে বাড়ির পাশের একটি বিলে যান। মাছ ধরতে যাওয়ার পথে হঠাৎ সাইফুলকে একটি বিষধর সাপ তাঁর বাঁ পায়ে কামড় দেয়। পরে তাঁর সঙ্গে থাকা অন্য ব্যক্তিরা টেঁটা দিয়ে আঘাত করে ওই বিষধর সাপটি মেরে ফেলেন। পরে মৃত সাপটি নিয়ে সাইফুল বাড়িতে গিয়ে পরিবারের লোকজন ও এলাকাবাসীকে সাপে কামড় দেওয়ার ঘটনাটি জানান। পরে স্বজনেরা ওঝার কাছে নিয়ে যান। ঝাড়ফুঁক দেওয়া শেষে ওঝার বাড়ি থেকে পরিবারের লোকজন রাতেই তাঁকে টাঙ্গাইলের মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে তাঁর মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে কালিয়াকৈর উপজেলার ঢালজোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইছামুদ্দিন জানান, মাছ ধরতে গিয়ে বিষধর সাপের কামড়ে সাইফুলের মৃত্যু হয়েছে।

এদিকে কয়েক দিন ধরেই রাসেলস ভাইপার অজুহাতে গাজীপুরের বিভিন্ন উপজেলায় সাপ মারা হচ্ছে। বিষয়টি উদ্বেগজনক বলে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে গাজীপুর সিভিল সার্জন।

গাজীপুরের সিভিল সার্জন মাহমুদা আখতার বলেন, আতঙ্কিত না হয়ে সাপের কামড় এড়াতে চলাচলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। লম্বা ঘাস, ঝোপঝাড় ও চাষবাসের এলাকায় হাঁটার সময় সতর্ক থাকতে হবে। রাতে চলাচলের সময় টর্চলাইট ব্যবহার করতে হবে।

সিভিল সার্জন আরও বলেন, গাজীপুরের সবগুলো উপজেলা হাসপাতালে অ্যান্টিভেনমের মজুত ও সরবরাহ বাড়ানো হয়েছে। কাউকে সাপে কামড়ালে এ হাসপাতালগুলোতে চিকিৎসার বন্দোবস্ত করা হয়েছে। সাম্প্রতিক সময়ে সাপের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় ইনজেকশনটি মজুত করা হয়েছে।