লুট হওয়া জিনিসপত্র গ্রহণ করছেন স্বেচ্ছাসেবী তরুণেরা। আজ সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী নগর ভবনে
লুট হওয়া জিনিসপত্র গ্রহণ করছেন স্বেচ্ছাসেবী তরুণেরা। আজ সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী নগর ভবনে

রাজশাহীতে লুট হওয়া জিনিসপত্র ফেরত দিয়ে যাচ্ছেন লোকজন

অটোরিকশায় কয়েকটি চেয়ার ও সোফা নিয়ে রাজশাহীর নগর ভবনে প্রবেশ করলেন তিন শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১০টার দিকে সেই জিনিসপত্র খাতায় লিপিবদ্ধ করে নিলেন রেড ক্রিসেন্টের এক সদস্য। এভাবে কয়েকটি সরকারি স্থাপনা থেকে লুট হওয়া মালামাল ফেরত নিয়ে আসছেন স্থানীয় বাসিন্দারা।

জিনিসপত্র সঙ্গে নিয়ে আসা শিক্ষার্থীদের একজন রিফাত। তিনি জানান, গত সোমবার নগর ভবন পুড়িয়ে দিলে পাশে লুট হওয়া জিনিসপত্র বিক্রি করছিলেন কয়েকজন। এতে তিনিসহ বেশ কয়েকজন শিক্ষার্থী বাধা দিলে সেগুলো ফেলে রেখে যান তাঁরা। পরে গতকাল বুধবার তাঁরা (শিক্ষার্থীরা) জানতে পারেন, নগর ভবনের লুট হওয়া জিনিসপত্র ফেরত নেওয়া হচ্ছে। তাই সংগ্রহে রাখা এসব জিনিস নিয়ে এসেছেন।

ওই তিন শিক্ষার্থীর আগে আরও কয়েকজন সেখানে চেয়ার-টেবিল ফেরত দিয়ে যান। তাঁদের মধ্যে কয়েকজন জানান, ঢাকায় গণভবন থেকে যেভাবে মানুষ জিনিসপত্র নেওয়ার উৎসব করেছে, এসব দেখে হুজুগে তিনিও নগর ভবন থেকে সেগুলো নিয়েছিলেন। এখন ভুল বুঝতে পেরে ফেরত দিতে এসেছেন।

এভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের লুট হওয়া জিনিসপত্রও ফেরত আসছে। হাইটেক পার্কে একটি দল কাজ করছে। সেখানেও জিনিসপত্র ফিরে আসছে। রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ফাহিম রাজ বলেন, তাঁরা আশা করছেন, যা যা মানুষ নিয়ে গেছেন, সব ফেরত আসবে। সেই মোতাবেক প্রচার চলছে।

ফেরত পাওয়া জিনিসপত্র খাতায় লিপিবদ্ধ করছেন রেড ক্রিসেন্টের সদস্যেরা।

গতকাল রাজশাহী নগরের রাষ্ট্রীয় সম্পদ ফেরত দেওয়ার আহ্বান জানান স্বেচ্ছাসেবী শিক্ষার্থী ও তরুণেরা। তাঁদের অনেকেই ভ্যান নিয়ে নগরের বিভিন্ন অলিগলিতে যান। সেখানে মানুষকে বুঝিয়ে জিনিসপত্র ফেরত দিতে অনুরোধ করেন। অনেক এলাকার শিক্ষার্থীরাও বাড়ি বাড়ি গিয়ে লুট হওয়া জিনিসপত্র ফেরত দেওয়ার আহ্বান জানাচ্ছেন। অনেকে সেই সব জিনিস ফেরতও দিয়েছেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বানে রেড ক্রিসেন্ট, জাতীয় তরুণ সংঘসহ অসংখ্য সংগঠনের তরুণেরা এসব কাজ করছেন। তাঁদের কেউ কেউ রাস্তায় ট্রাফিক সামলাচ্ছেন, কেউ আবার পরিষ্কার-পরিচ্ছন্নতায় নেমেছেন।

ফেরত আসা মালামালের একাংশ

গত সোমবার দুপুরের পর প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়েন। এর মধ্য দিয়ে তাঁর টানা সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। এরপর বিজয় মিছিল হলেও নানা জায়গা থেকে ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাটসহ সাম্প্রদায়িক হামলার খবর আসতে থাকে। রাজশাহীতেও নগর ভবন, মহানগর পুলিশের সদর দপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে লুটপাট হয়। এর মধ্যে গতকাল থেকে নগর ভবন ও হাইটেক পার্কের লুট হওয়া জিনিসপত্র ফেরত আসা শুরু হয়েছে।

এসব বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রাজশাহীর সমন্বয়ক তাহাজ নূর আদি বলেন, তাঁরা মানুষকে বোঝাচ্ছেন যে এই সম্পদগুলো রাষ্ট্রীয় তথা সবার। নগরের মানুষজন এই ডাকে সাড়া দিচ্ছেন। তিনি আশা করছেন, মানুষ এগুলো ফেরত দেবেন। সংশ্লিষ্ট ব্যক্তিদের কোনো ধরনের হয়রানি করা হবে না। তাঁরা নাম-পরিচয় না দিলেও কোনো সমস্যা নেই।