টাঙ্গাইল শহরের মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ
টাঙ্গাইল শহরের মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ

টাঙ্গাইলে এইচএসসি পরীক্ষার্থীদের কেন্দ্রে মোমবাতি-দেশলাই আনার নির্দেশ, পরে প্রত্যাহার

দুর্যোগপূর্ণ পরিস্থিতির আশঙ্কায় টাঙ্গাইল শহরের মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ কেন্দ্রে এইচএসসি পরীক্ষার্থীদের মোমবাতি ও দেশলাই সঙ্গে আনার নির্দেশ দিয়েছিলেন কলেজটির অধ্যক্ষ মোহাম্মদ আমিনুল ইসলাম। বিষয়টি নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। এ নিয়ে ফেসবুকেও বেশ আলোচনা-সমালোচনা শুরু হয়। পরে গতকাল শনিবার রাতেই অধ্যক্ষ মোমবাতি ও দেশলাই আনার নির্দেশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করেন।

শিক্ষার্থী ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল বিকেলে মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজের অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অবগত করা যাচ্ছে যে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভাবনা থাকায় সবাইকে পরীক্ষাকেন্দ্রে মোমবাতি ও দেশলাই সঙ্গে আনার নির্দেশ দেওয়া হলো।

নোটিশটি কলেজের ফেসবুক পেজেও দেওয়া হয়। এটি দেখার পর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। অনেকে ফোন করে অধ্যক্ষের কাছে প্রতিক্রিয়া জানান।

কলেজ সূত্রে জানা যায়, এই কেন্দ্রে সরকারি মাওলানা মোহাম্মদ আলী কলেজের ১ হাজার ১৯৭ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ অংশ নিচ্ছেন।

সরকারি মাওলানা মোহাম্মদ আলী কলেজের সাবেক অধ্যক্ষ শামসুল হুদা বলেন, কেন্দ্রে আলো সরবরাহসহ পরীক্ষা দেওয়ার সুন্দর পরিবেশ নিশ্চিত করার দায়িত্ব পরীক্ষা পরিচালনা কমিটির। কলেজ অধ্যক্ষ পরীক্ষার্থীদের মোমবাতি ও দেশলাই আনার যে নোটিশ দিয়েছিলেন, তা ঠিক হয়নি।

স্থানীয় সূত্রে জানা যায়, কলেজটির চারপাশে শতাধিক দোকান নির্মাণ করে কলেজ কর্তৃপক্ষ ভাড়া দিয়েছে। তাই শ্রেণিকক্ষে আলো ও বাতাস প্রবেশ করতে পারে না। বিদ্যুৎ চলে গেলেই শ্রেণিকক্ষে অন্ধকার নেমে আসে। বিকল্প আলো সরবরাহের ব্যবস্থা নেই।

এমন নির্দেশে সমালোচনার মুখে পড়ে গতকাল রাতেই অধ্যক্ষ আরও একটি নোটিশ দিয়ে আগের নোটিশটি প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করেন। পরের নোটিশে অধ্যক্ষ আমিনুল ইসলাম উল্লেখ করেন, সম্ভাব্য দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে মোমবাতি ও দেশলাই নিয়ে যাওয়ার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হলো। নোটিশের ফলে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল, তার জন্য আন্তরিকভাবে দুঃখও প্রকাশ করেন তিনি। বিরূপ আবহাওয়া সৃষ্টি হলে কেন্দ্র কর্তৃপক্ষ নিজ দায়িত্বে ব্যবস্থা করবে।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যক্ষ আমিনুল ইসলাম বলেন, টাঙ্গাইলের মাওলানা ভাসানী আদর্শ কলেজ, আনুহলা মেজর জেনারেল মাহমুদুল হাসান ডিগ্রি কলেজসহ দেশের বিভিন্ন এলাকার কলেজ কর্তৃপক্ষ এ রকম নোটিশ দিয়েছে। তাই তিনিও নোটিশ দিয়েছিলেন। বিষয়টি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় পরে তা প্রত্যাহার করে নিয়েছেন।