সিলেটে বিএনপির তারুণ্যের সমাবেশের বিপরীতে পাল্টা কর্মসূচি দিয়েছে যুবলীগ

সিলেট জেলার মানচিত্র
সিলেট জেলার মানচিত্র

সিলেটে বিএনপির সহযোগী সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের উদ্যোগে আগামী রোববার বেলা তিনটায় ‘বিভাগীয় তারুণ্যের সমাবেশ’ অনুষ্ঠিত হবে। তবে একই দিন একই সময়ে প্রায় এক কিলোমিটার দূরে ‘তারুণ্যের জয়যাত্রা’ নামে পাল্টা সমাবেশ ডেকেছে যুবলীগ। আয়োজক সংগঠনগুলো কর্মসূচি সফল করতে প্রস্তুতি বৈঠক ও প্রচারপত্র বিতরণ করছে।

আওয়ামী লীগ ও বিএনপির সূত্রে জানা গেছে, নগরের আলিয়া মাদ্রাসা মাঠে তারুণ্যের সমাবেশ করার জন্য মহানগর পুলিশের কাছে আয়োজকেরা লিখিতভাবে আবেদন করেছেন। অন্যদিকে এ স্থানের প্রায় এক কিলোমিটার দূরে নগরের কোর্ট পয়েন্টে জেলা ও মহানগর যুবলীগ তারুণ্যের জয়যাত্রা কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে।
একই সূত্র জানিয়েছে, তারুণ্যের সমাবেশে প্রধান অতিথি হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিত থাকার কথা রয়েছে। এ ছাড়া যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকেরাও কর্মসূচিতে বক্তব্য দেবেন। অন্যদিকে তারুণ্যের জয়যাত্রা কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য দেবেন যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

এ বিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘অনেক আগেই তারুণ্যের সমাবেশ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। এতে বিএনপি ও অঙ্গসংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। তাই বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে কর্মসূচি সফল করতে প্রস্তুতি সভার পাশাপাশি প্রচারপত্র বিতরণ ও গণসংযোগ করছে। আমাদের শান্তিপূর্ণ একটি কর্মসূচির বিপরীতে সরকারি দলের একটি সহযোগী সংগঠনের পাল্টা কর্মসূচি কোনোভাবেই শোভনীয় হতে পারে না।’

সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান প্রথম আলোর কাছে দাবি করেছেন, এ কর্মসূচি পাল্টাপাল্টি নয়। এ কর্মসূচির বিষয়টি বেশ আগেই তাঁরা ঘোষণা করেছেন। এখন প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। এমনকি সিলেট মহানগর ছাড়াও সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলা সদরেও একই দিন একই ধরনের কর্মসূচি পালন করবে স্থানীয় যুবলীগ।

এদিকে সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী জানান, তারুণ্যের সমাবেশে ৫০ হাজার মানুষের উপস্থিতি নিশ্চিত করতে চাইছে বিএনপি ও সহযোগী সংগঠনগুলো। তাই তাঁরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন। আজ শুক্রবার বেলা চারটায় দক্ষিণ সুরমা উপজেলায় এবং সন্ধ্যা সাতটায় কানাইঘাট উপজেলায় স্থানীয় বিএনপির উদ্যোগে প্রস্তুতি সভা হবে। এতে জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত থাকবেন।