আজ সকাল ৯টার দিকে সাতক্ষীরা জেলা কারাগারের দৃশ্য
আজ সকাল ৯টার দিকে সাতক্ষীরা জেলা কারাগারের দৃশ্য

ফিরে এসেছেন সাতক্ষীরা কারাগারের ৪০০ বন্দী

সাতক্ষীরা কারাগার থেকে বেরিয়ে যাওয়া বন্দীরা ফিরে আসতে শুরু করেছেন। আজ মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত অন্তত ৪০০ বন্দীর ফেরত আসার কথা জানিয়েছে কারা কর্তৃপক্ষ। সাতক্ষীরা কারাগারের জেলার হাসনা জাহান বিথি বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন।

এর আগে গতকাল সোমবার রাতে একদল বিক্ষুব্ধ লোক কারাগারে হামলা ও ভাঙচুর করলে ৫৯৬ জন বন্দী পালিয়ে যান। এরপর আজ ভোর থেকে জেলাজুড়ে মাইকিং করে কারা কর্তৃপক্ষ। মাইকিং শুনে সকাল আটটার পর থেকে পালিয়ে যাওয়া বন্দীরা ফিরতে শুরু করেন।

প্রত্যক্ষদর্শী জানায়, গতকাল সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে কয়েক হাজার জনতা একজোট হয়ে সাতক্ষীরা কারাগারের ফটক টপকে ভেতরে ঢুকে পড়েন। পরে কারাগারের প্রথম ফটক ভেঙে ভেতরে ঢুকে সেল ও সাধারণ ওয়ার্ড ভেঙে সব আসামি ও কয়েদি বের করে নিয়ে যান।

সরেজমিন আজ সকাল ৯টার দিকে দেখা যায়, প্রথম ফটক দঁড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। একজন সাদাপোশাকে দাঁড়িয়ে আছেন। দুটি পুড়ে যাওয়া মোটরসাইকেল কারাগারে বাইরের চত্বরে পড়ে আছে। গুদাম খালি। গুদামে থাকা চাল, ডাল ও অন্যান্য খাবার সব লুট করে নিয়ে গেছেন তাঁরা। কয়েকজন ফেরত আসা বন্দী কারাগারে ঢোকার অপেক্ষা আছেন।

সেখানে দায়িত্বরত ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেন, আজ ভোর থেকে অনেক আসামি ও কয়েদি ফিরতে শুরু করেছেন। তিনি বলেন, টিকিট কাউন্টার, ক্যানটিন, ওয়াচ টাওয়ার ও ভবনের জানালা ভাঙচুর করা হয়েছে।

কলারোয়া কেড়াগাছি গ্রামের আশরাফ হোসেন ও কয়লা গ্রামের আবদুল রকিব বলেন, তাঁরা শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় দীর্ঘদিন ধরে কারাগারে ছিলেন। গতকাল সন্ধ্যায় একদল লোক এসে তাঁদের কারাগার থেকে বের হয়ে যেতে বললে তাঁরা বের হয়ে যান। কারা কর্তৃপক্ষের মাইকিং শুনে তাঁরা আবার ফিরে এসেছেন।

হাসনা জাহান বিথি বলেন, কারাগারে বিভিন্ন ধরনের অপরাধের আসামি ও কয়েদি ছিলেন ৫৯৬ জন। এর মধ্যে আজ বিকেল ৫টা পর্যন্ত ৪০০ জন ফিরে এসেছেন। তিনি আশা করছেন, আরও কিছু আসামি ফেরত আসবেন।