বিকাশ–প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জের ২০ টি প্রতিষ্ঠানের হাতে ৫ হাজার ৬০ টি বই বিতরণ করা হয়।
বিকাশ–প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জের ২০ টি প্রতিষ্ঠানের হাতে ৫ হাজার ৬০ টি বই বিতরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জে ৫ হাজার বই বিতরণ

‘বিখ্যাত সব লেখকদের মানসম্মত অনেক বই পেয়ে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠাগার সমৃদ্ধ হলো। আমরা আনন্দিত। বই পেয়ে আমাদের কাঁধে দায়িত্বও চাপল শিক্ষার্থীদের মধ্যে ক্লাসের বইয়ের পাশাপাশি বাইরের বই পড়ার অভ্যাস গড়ে তোলার। আমরা বন্ধুসভাকে সঙ্গে নিয়ে বই পড়া আন্দোলন গড়ে তুলতে চাই।’

প্রথম আলো ট্রাস্টের সহযোগিতায় মুঠোফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের বই পেয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা এমনই প্রতিক্রিয়া ব্যক্ত করেন। বই বিতরণের জন্য তাঁরা বিকাশ, প্রথম আলো ট্রাস্ট ও বন্ধুসভাকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের অতিথি চাঁপাইনবাবগঞ্জের বিদ্যাপীঠ নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ সৈয়দ মোজাহারুল ইসলাম বলেন, ‘আমার একাডেমিক শিক্ষার ফলাফলগুলো আহামরি কিছু নয়। ছোট থেকে বই পড়ার অভ্যাস ছিল বলে পিএইচডি করতে পেরেছি। আজকের অবস্থানে এসেছি। আমার লেখা বইয়ের সংখ্যা ৫৬। এসবের সব কৃতিত্ব পাঠ্যবইয়ের বাইরের বইয়ের। তাই বইয়ের প্রতি আমি কৃতজ্ঞ। বইয়ের এই আয়োজন এসে আমি অত্যন্ত আনন্দিত।’

গতকাল রোববার বেলা ১১টার দিকে বিকাশ-প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ শহরের জেলা স্কাউটস ভবনে আনন্দঘন পরিবেশে বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে চাঁপাইনবাবগঞ্জের প্রথম আলো বন্ধুসভা। অনুষ্ঠানে ১৬টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ শিক্ষক ও প্রতিনিধি এবং ৪টি পাঠাগারের প্রতিনিধির হাতে বই তুলে দেওয়া হয়। এ ছাড়া বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের মধ্যেও বই বিতরণ করা হয়। সব মিলিয়ে মোট ৫ হাজার ৬০টি বই বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ সৈয়দ মোজাহারুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা ও সমাজসেবক শফিকুল আলম, শংকরবাটী পোল্লাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা খাতুন, আজাইপুর বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, কৃষ্ণগোবিন্দপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম, বালিয়াডাঙ্গা ইসলামিয়া বালিকা উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সৈয়দ আজফার আলী, জেলা স্কাউটসের সম্পাদক গোলাম রশিদ প্রমুখ।

চলতি বছর সারা দেশের সুবিধাবঞ্চিত শিক্ষাপ্রতিষ্ঠান, পাঠাগার ও বৃদ্ধাশ্রমে মোট ১ লাখ ২০ হাজার বই বিতরণের উদ্যোগ নিয়েছে বিকাশ। তাদের এ উদ্যোগে সহযোগী হিসেবে কাজ করছে প্রথম আলো ট্রাস্ট। যেকোনো ব্যক্তি চাইলে বিকাশ অ্যাপের মাধ্যমে এ উদ্যোগে অংশ নিতে পারবেন।