রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রুশ জাহাজ মোংলা বন্দরে

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রুশ জাহাজ আনকা সান গতকাল বাগেরহাট মোংলা বন্দরে ভিড়েছে
ছবি: সংগৃহীত

পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়া থেকে দেশে এসেছে ‘ আনকা সান’ নামের একটি জাহাজ। শনিবার দুপুরে বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে জাহাজটি।

বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগের তথ্য অনুযায়ী, জাহাজটিতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ৬২৭ দশমিক ৯০৪ মেট্রিক টন যন্ত্রপাতি আনা হয়েছে। 
বিদেশি এই বাণিজ্যিক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট প্রতিষ্ঠান কনভেয়ার শিপিং লাইনসের খুলনার ব্যবস্থাপক (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী জানান, গত ২ এপ্রিল রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ১ হাজার ৬২২ দশমিক ৯০৪ মেট্রিক টন যন্ত্রপাতি নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে এমভি আনকা সান। এক মাস পর আজ শনিবার দুপুর ১২টায় মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়েছে রাশিয়ার পতাকাবাহী জাহাজটি।

বন্দর জেটিতে নোঙরের পর দুপুর থেকেই জাহাজে আসা মালামাল খালাস শুরু হয়েছে। জাহাজ থেকে খালাসের পর সড়কপথে এসব মালামাল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে।

এর আগে গত ২৫ এপ্রিল রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছিল এমভি ইয়ামাল অরলান। তার আগে এসেছিল এমভি ড্রাগনবল ও এমভি কামিল্লা। এর আগেও আরেকবার এসেছিল আনকা সান।

চলতি মাসে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ পণ্য নিয়ে আরও দুটি বিদেশি জাহাজে মোংলা বন্দর দিয়ে দেশে আসার কথা রয়েছে বলে জানান সাধন কুমার।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, এই বন্দর দিয়ে রূপপুর বিদ্যুৎকেন্দ্রসহ দেশের চলমান প্রায় সব মেগা প্রকল্পের পণ্য খালাস হচ্ছে। পদ্মা সেতুর পণ্যও এই বন্দর দিয়ে খালাস হয়েছে।