আক্কেলপুরে এইচএসসি পরীক্ষায় ইচ্ছামতো আসনবিন্যাস, অধ্যক্ষের কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি

জয়পুরহাট জেলার মানচিত্র
জয়পুরহাট জেলার মানচিত্র

জয়পুরহাটের আক্কেলপুর মুজিবর রহমান সরকারি কলেজ পরীক্ষাকেন্দ্রে সরকারি নির্দেশনা না মেনে এইচএসসি পরীক্ষায় আসন বিন্যাস করে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই কলেজের অধ্যক্ষ ছোলায়মান আলীর কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ হোসেন গত রোববার ওই চিঠি পাঠিয়েছেন। আজ মঙ্গলবার বিষয়টি জানাজানি হয়। চিঠিতে তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন রোববার পর্যন্ত ভারপ্রাপ্ত ইউএনওর দায়িত্বে ছিলেন। তিনি পদাধিকার বলে এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিচালনা কমিটির সভাপতি। ফিরোজ হোসেন রোববার বেলা ১১টায় আক্কেলপুর সরকারি মুজিবর রহমান কলেজে এইচএসসির পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। ওই কেন্দ্রের ২০৩ নম্বর কক্ষে গিয়ে তিনি দেখেন, নুরনগর ইউনাইটেড ডিগ্রি কলেজের ৩৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। ২০১ নম্বর কক্ষে ৭০ জন পরীক্ষা দিচ্ছেন। এর মধ্যে আক্কেলপুর মহিলা ডিগ্রি কলেজের ৪৬ জন পরীক্ষার্থী একপাশে ও অন্যপাশে নুরনগর ইউনাইটেড ডিগ্রি কলেজের ২৪ শিক্ষার্থী রয়েছেন।

অধ্যক্ষের কাছে ব্যাখ্যা চেয়ে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘পরীক্ষা পরিচালনাসংক্রান্ত নীতিমালায় একই মহাবিদ্যালয়ের পরীক্ষার্থীদের পরস্পরের সন্নিকটে আসনের ব্যবস্থা করা যাবে না মর্মে সুস্পষ্টভাবে নির্দেশনা রয়েছে। ২০৩ ও ২০১ নম্বর কক্ষে নিজ ইচ্ছামতো পরীক্ষার্থীদের আসন বিন্যাস করার দায়ে কেন আপনার বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন পেশ করা হবে না তার সন্তোষজনক জবাব তিন দিনের মধ্যে দাখিলের অনুরোধ করা হলো।’

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ ছোলায়মান আলী প্রথম আলোকে বলেন, ‘পরীক্ষাকক্ষের আসনবিন্যাস নিয়মানুযায়ী ছিল। কিন্তু পরীক্ষার্থীরা পাশাপাশি বসেছিল। ইউএনও পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে এসে বিষয়টি দেখছেন। এ ঘটনায় ইউএনও চিঠি দিয়ে আমার কাছে ব্যাখ্যা চেয়েছেন। আজ ব্যাখ্যার চিঠির জবাব দিয়েছি।’