যশোরে এক দিনে চারটি হাসপাতাল-ক্লিনিক সিলগালা, আরও ৪টিকে জরিমানা

যশোর জেলার মানচিত্র
যশোর জেলার মানচিত্র

যশোরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আটটি বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক কর্তৃপক্ষকে জরিমানা এবং এর মধ্যে চারটি সিলগালা করে বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে আজ বৃহস্পতিবার দুপুরে যশোর শহরের পালবাড়ি, ঘোপ ও দড়াটানা এলাকা এবং ঝিকরগাছা উপজেলা সদরে এ অভিযান চালানো হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাবিদ হোসেন এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অনুমোদন (লাইসেন্স) না থাকা ও অস্ত্রোপচার কক্ষে (ওটি) অস্বাস্থ্যকর পরিবেশের কারণে যশোর শহরের ঘোপ সেন্ট্রাল সড়কের আধুনিক হাসপাতাল; সদর উপজেলার খাজুরা এলাকার মা ক্লিনিক; ঝিকরগাছা উপজেলা সদরের সালমা মেডিকেল সেন্টার ও হাসপাতাল এবং ওই উপজেলার সালেহা ক্লিনিককে সিলগালা করে বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া প্রয়োজনীয় কাগজপত্র না থাকা ও অস্বাস্থ্যকর পরিবেশ থাকায় আরও চারটি ক্লিনিককে জরিমানা করে সতর্ক করা হয়েছে।

যশোরের সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, ‘জেলার বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের সেবার মান উন্নতকরণের লক্ষ্যে অভিযান চালানো হচ্ছে। গত দুই দিনে ঝিকরগাছা উপজেলার ১৭টি এবং যশোর শহরে ৪টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি অনুমোদনহীন হাসপাতাল-ক্লিনিক বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে স্বাস্থ্যকর পরিবেশ না থাকায় জরিমানা আদায় করে চারটি ক্লিনিক কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।

যশোর জেলায় অনুমোদনহীন কতগুলো হাসপাতাল-ক্লিনিক রয়েছে জানতে চাইলে সিভিল সার্জন বলেন, জেলায় অনুমোদিত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে ৩০০টির মতো। কিন্তু অনুমোদনহীন কতগুলো রয়েছে, তা এখনই বলা যাচ্ছে না। তালিকা প্রস্তুতের কাজ চলছে বলে তিনি জানান।