কুলাউড়ায় বিজিবি ক্যাম্পের সামনেই চলছিল সরকারি টিলা কাটা, পরে জরিমানা

টিলার ওপরে পুকুরের মতো গর্ত করা হয়েছে। রোববার বিকেলে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী টাট্রিউলি গ্রামে
ছবি: কল্যাণ প্রসূন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার টাট্রিউলি এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ক্যাম্পের সামনে বসতভিটা ও বাড়ির রাস্তা তৈরির জন্য পরিবেশ আইন লঙ্ঘন করে বেশ কিছু দিন ধরে একটি সরকারি টিলা কাটা হচ্ছিল। খবর পেয়ে গতকাল রোববার সন্ধ্যা ছয়টার দিকে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ওমানপ্রবাসী এক ব্যক্তির স্ত্রীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন।

ওমানপ্রবাসী ওই ব্যক্তির নাম দিলু মিয়া। তাঁর স্ত্রী হলেন কুলছুমা আক্তার।

কুলাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান বলেন, ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন, দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড়-টিলা কাটতে পারবে না। এ আইন লঙ্ঘনের দায়ে জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে দুই দিনের মধ্যে মাটি ফেলে টিলার চূড়ায় করা বড় গর্তটি ভরাট করতে প্রবাসীর স্ত্রীকে বলা হয়েছে।

টাট্রিউলি গ্রামটি ভারতের সীমান্তঘেঁষা। গ্রামের ভেতর দিয়ে যাওয়া সদপাশা-মুরইছড়া সড়কের এক পাশে ২০ থেকে ২৫ ফুট উচ্চতার ওই টিলা। অপর পাশে বিজিবির ১৪ ব্যাটালিয়নের মুরইছড়া ক্যাম্প। দিলু মিয়া নামের ওমানপ্রবাসী টিলার ১৪ শতাংশ জমি অবৈধভাবে দখল করে রেখেছিলেন। বসতভিটা ও বাড়িতে প্রবেশের রাস্তা করার জন্য ১৫ থেকে ২০ দিন ধরে শ্রমিকদের দিয়ে টিলা কাটানো হচ্ছিল। সম্প্রতি ওই এলাকায় জঙ্গি সংগঠনের আস্তানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের তথ্য সংগ্রহ করতে গিয়ে বিষয়টি প্রথম আলোর নজরে আসে।

সহকারী কমিশনার মো. মেহেদী হাসান বলেন, স্থানীয় বিজিবি ক্যাম্পের লোকজন আগে বাধা দিলে টিলাটির এত ক্ষতি হতো না।

এ বিষয়ে বিজিবির মুরইছড়া ক্যাম্পের দায়িত্বে থাকা কমান্ডার নায়ক সুবেদার এমদাদ বলেন, বিষয়টি আগে তাদের নজরে পড়েনি।