আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নগরের টাইগারপাস এলাকার নেভি কনভেনশন সেন্টারে যোগব্যায়ামের আয়োজন করেন চট্টগ্রামের ভারতীয় সহকারী হাইকমিশনার। গতকাল বিকেল পাঁচটায়
আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নগরের টাইগারপাস এলাকার নেভি কনভেনশন সেন্টারে যোগব্যায়ামের আয়োজন করেন চট্টগ্রামের ভারতীয় সহকারী হাইকমিশনার। গতকাল বিকেল পাঁচটায়

একসঙ্গে যোগব্যায়াম করলেন হাজার নারী-পুরুষ 

১০ম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নগরের টাইগারপাস এলাকার নেভি কনভেনশন সেন্টারে বিকেলে এই যোগব্যায়াম অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামে আজ শুক্রবার প্রায় এক হাজার নারী-পুরুষ একসঙ্গে যোগব্যায়ামে অংশ নিয়েছেন। ১০ম আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপন উপলক্ষে নগরের টাইগারপাস এলাকার নেভি কনভেনশন সেন্টারে বিকেলে এই যোগব্যায়াম অনুষ্ঠিত হয়।

ভারতীয় সহকারী হাইকমিশন চট্টগ্রাম যোগ দিবস উদ্‌যাপন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে। জনপ্রতিনিধি, বিচারক, পুলিশ, শিক্ষক, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, ছাত্রসহ বিভিন্ন শ্রেণি–পেশার নারী ও পুরুষ ঘণ্টাব্যাপী এই যোগব্যায়ামে অংশ নেন। শুরুতে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার রাজীব রঞ্জন। 

রাজীব রঞ্জন বলেন, যোগব্যায়াম ভারত ও বাংলাদেশের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অংশ। দুই দেশের শক্তিশালী সাংস্কৃতিক বন্ধন ও জনগণের মধ্যে সম্পর্কোন্নয়নে এই যোগব্যায়ামও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। যোগব্যায়াম বিশ্বের কাছে ভারতের একটি উপহার।

যোগের মাধ্যমে সুস্থ জীবনের পাশাপাশি, বিশ্ব শান্তি, সম্প্রীতি, প্রেম ও আধ্যাত্মিকতার বার্তা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি। 

পরে বিভিন্ন বয়সী নারী-পুরুষ যোগব্যায়ামে অংশ নেন। এতে উল্লেখযোগ্যসংখ্যক শিশুও ছিল। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, শিল্পপতি মির্জা সালমান ইস্পাহানি, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজা ও সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক প্রমুখ। 

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে ২০১৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।