রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, পোস্টার সরানোর নির্দেশ

নির্বাচন কমিশন
ফাইল ছবি

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ১ জন রিটার্নিং কর্মকর্তা এবং ১৪ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বুধবার এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সিলেট সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের। এ ছাড়া সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে একজন অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, পাঁচজন জেলা নির্বাচন কর্মকর্তা ও আটজন উপজেলা নির্বাচন কর্মকর্তা আছেন। এসব কর্মকর্তা সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা জেলায় কর্মরত।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ২১ জুন। ইভিএমে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে, বাছাইয়ের তারিখ ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন। এর আগে ২৩ মে পর্যন্ত সাপ্তাহিক ও ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্বাচনের জন্য মনোনয়নপত্র বিতরণ ও গ্রহণ করা হবে।

নিয়োগ পাওয়া সহকারী রিটার্নিং কর্মকর্তাদের মধ্যে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা সাইদুর রহমান ১, ২ ও ৩ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের দায়িত্ব পালন করবেন। ব্রাহ্মণবাড়িয়া জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম দায়িত্ব পালন করবেন ৪, ৫ ও ৬ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে। ৭, ৮ ও ৯ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক।

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আবুল হাসনাত দায়িত্ব পালন করবেন ১০, ১১ ও ১২ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৪ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে। ১৩, ১৪ ও ১৫ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৫ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন সিলেটের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা তারেক আহমদ।

সিলেট সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফরহাদ হোসেন ১৬, ১৭ ও ১৮ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৬ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন। ১৯, ২০ ও ২১ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৭ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন হবিগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান।

সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমান ২২, ২৩ ও ২৪ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৮ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন। মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসেন ২৫, ২৬ ও ২৭ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৯ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন। ২৮, ২৯ ও ৩০ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ১০ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন কুমিল্লার বরুড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা এহসানুল কবীর ফেরদৌস।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা উত্তম কুমার রায় দায়িত্ব পালন করবেন ৩১, ৩২ ও ৩৩ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ১১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে। সুনামগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মুরাদ উদ্দিন হাওলাদার ৩৪, ৩৫ ও ৩৬ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ১২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন। ৩৭, ৩৮ ও ৩৯ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ১৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন জ্যোতি অসীম।

সিলেটের বালাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা সোহরাব আহমেদ দায়িত্ব পালন করবেন ৪০, ৪১ ও ৪২ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ১৪ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে।

এদিকে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই ইসি এক নির্দেশনায় নগর থেকে সব ধরনের প্রচারসামগ্রী অপসারণ করতে বলেছে। নির্দেশনায় বলা হয়, সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াললিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল, আলোকসজ্জা ইত্যাদি প্রচারসামগ্রী এবং নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো প্রার্থীদের উদ্যোগে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ রাত ১২টার মধ্যে সরাতে হবে।

এ বিষয়ে সিলেট সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের আজ বৃহস্পতিবার বিকেলে প্রথম আলোকে বলেন, প্রার্থীদের উদ্যোগে তাঁদের প্রচারসামগ্রী সরাতে হবে। তা না হলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।