দেড় মাস পর উপাচার্য পেল ইসলামী বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীদের আনন্দমিছিল

নকীব মোহাম্মদ নসরুল্লাহ
ছবি: সংগৃহীত

দীর্ঘ দেড় মাস পর উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে কুষ্টিয়ায় অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয়ে। ১৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক নকীব মোহাম্মদ নসরুল্লাহ।

আজ সোমবার বিকেল সোয়া পাঁচটার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আলী হাসান। তিনি বলেন, ‘বিকেল সাড়ে চারটার দিকে প্রজ্ঞাপনের কপি পেয়েছেন। স্যার কবে যোগদান করবেন, সেটি এ মুহূর্তে বলতে পারছি না।’

রেজিস্ট্রার কার্যালয় থেকে এ পাওয়া প্রজ্ঞাপনে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহিনুর ইসলামের স্বাক্ষর রয়েছে। আগামী চার বছরের জন্য তিনি নিয়োগ পেয়েছেন। তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, নকীব মোহাম্মদ নাসরুল্লাহ এর আগে দীর্ঘ ১২ বছর ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের শিক্ষক ছিলেন। তিনি প্রক্টর ও একটি হলের প্রভোস্টেরও দায়িত্ব পালন করেছেন।

দেড় মাস ক্যাম্পাসে উপাচার্য না থাকায় এক সপ্তাহ ধরে উপাচার্য নিয়োগে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। টানা তিন দিন বিভিন্ন সময়ে মহাসড়ক অবরোধসহ অবস্থান কর্মসূচিও পালন করেন শিক্ষার্থীরা। অবশেষে উপাচার্য নিয়োগের খবর পৌঁছানোর পর ক্যাম্পাসে আনন্দমিছিল করেছেন একদল শিক্ষার্থী।

বৈষম্যবিরোধী ছাত্র–জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ৮ আগস্ট উপাচার্য শেখ আবদুস সালাম পদত্যাগ করেন। এ ছাড়া সহ–উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টরসহ কয়েকটি শীর্ষ পদ ফাঁকা রয়েছে।