বরিশালে মানববন্ধনে করেছেন শিক্ষকেরা
বরিশালে মানববন্ধনে করেছেন শিক্ষকেরা

দেশব্যাপী শিক্ষক নির্যাতনের প্রতিবাদে বরিশালে শিক্ষকদের মানববন্ধন

বরিশালসহ দেশব্যাপী শিক্ষক নির্যাতন, আইনবহির্ভূতভাবে অপসারণ ও শিক্ষাপ্রতিষ্ঠানে নৈরাজ্যের প্রতিবাদে বরিশালে মানববন্ধনে করেছেন শিক্ষকেরা। আজ শনিবার দুপুরে বরিশাল নগরের সদর রোডের অম্বিনীকুমার হলের সামনে এ মানববন্ধন হয়। বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) এ মানববন্ধন আয়োজন করে।

বরিশালের শিক্ষকনেতারা বলেন, আওয়ামী লীগ সরকারের পতনের পর বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের চাপ প্রয়োগ করে পদ থেকে অপসারণ করার যে প্রবণতা শুরু হয়েছে, তাতে শিক্ষাঙ্গনে নৈরাজ্য ও ভীতিকর এক পরিবেশের সৃষ্টি হয়েছে। শিক্ষকদের পদত্যাগের নামে তাঁদের নানাভাবে হেনস্তা করা হচ্ছে, কোথাও কোথাও শিক্ষকদের লাঞ্ছিত করাসহ গায়ে হাত তোলার মতো জঘন্য ঘটনা ঘটছে।

এমন অবস্থার শিগগিরই নিরসন প্রয়োজন জানিয়ে শিক্ষকনেতারা বলেন, অবিলম্বে এ অবস্থা নিরসন না হলে শিক্ষাঙ্গনে শিক্ষা কার্যক্রম ভেঙে পড়বে। শিক্ষকদের মধ্যে আস্থাহীনতার মনোভাব সৃষ্টি হবে। এতে পুরো শিক্ষাব্যবস্থা ক্ষতিগ্রস্ত হবে। এ জন্য অবিলম্বে বেআইনিভাবে শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষকদের পদত্যাগ করানোর এ গর্হিত কর্মকাণ্ড বন্ধ করতে হবে। এ জন্য অন্তর্বর্তী সরকারে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি উপাধ্যক্ষ আনোয়ারুল হকের সভাপতিত্বে বক্তব্য দেন সংগঠনের জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক কামাল হোসেন চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যক্ষ জাকির হোসেন ও গোলাম মজুমদার, জেলা কমিটির সভাপতি অধ্যাপক আবদুস সালাম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশে আজ ছাত্র-শিক্ষকের সুসম্পর্ক ধ্বংসের চক্রান্ত হচ্ছে। অত্যন্ত সুকৌশলে একটি মহল এ চক্রান্ত বাস্তবায়নে কিছু শিক্ষার্থীকে নিজেদের ব্যক্তিগত ও গোষ্ঠীগত স্বার্থে উসকে দিচ্ছে। এর ধারাবাহিকতায় দেশব্যাপী শিক্ষকদের নির্যাতনের পাশাপাশি বেআইনিভাবে অপসারণে বাধ্য করা হচ্ছে। এসব কার্যক্রমের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানে নৈরাজ্যকর এক পরিবেশ তৈরি হয়েছে, যা দেশের শিক্ষাব্যবস্থার জন্য অশনিসংকেত ছাড়া কিছুই নয়।