শহীদুল হক ও বেনজীর আহমেদ
শহীদুল হক ও বেনজীর আহমেদ

চাঁপাইনবাবগঞ্জে শহীদুল হক ও বেনজীরের বিরুদ্ধে মামলার তদন্ত করবে পিবিআই

চাঁপাইনবাবগঞ্জে র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ, পুলিশের সাবেক মহাপরিদর্শক শহীদুল হকসহ পাঁচজনের নামে করা মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

আজ বুধবার চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর আমলি আদালতের বিচারক অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবু তালেব পিবিআইকে তদন্তের নির্দেশ দেন।

বাদীর আইনজীবী নুরুল ইসলাম বলেন, আদালত আগামী ৮ নভেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন। এ সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পিবিআইকে। তাঁদের বিশ্বাস, নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত শেষ করে আদালতে প্রতিবেদন জমা দেবে পিবিআই।

নুরুল ইসলাম জানান, ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর একটি মামলায় আদালতে হাজিরা দিয়ে বাড়ি ফেরার পথে গোমস্তাপুর উপজেলার রহনপুর বাসস্ট্যান্ডে প্রকাশ্যে বাস থেকে নামিয়ে গোমস্তাপুর উপজেলার শিবরামপুরের বাসিন্দা আবুল হোসেনকে (৪০) তুলে নিয়ে যান র‍্যাব-পুলিশের সদস্যরা। পরদিন গোমস্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাঁর গুলিবিদ্ধ মরদেহ পাওয়া যায়। আবুল হোসেনকে ক্রসফায়ারের নামে গুলি করে হত্যা করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ওই সময় সাদা কাগজে স্বাক্ষর নিয়ে স্ত্রীকে লাশ ফেরত দিয়ে তাড়াতাড়ি দাফন করতে নির্দেশ দেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তাঁরা মামলা করতে নিষেধও করেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভয়ে এত দিন মামলা করতে পারেননি বলে এজাহারে উল্লেখ করেছেন বাদী।

এ হত্যার ঘটনায় ১২ সেপ্টেম্বর গোমস্তাপুর আমলি আদালতে মামলা করেন আবুল হোসেনের স্ত্রী জুলেখা বেগম। মামলায় ১ নম্বর ও ২ নম্বর আসামি করা হয়েছে যথাক্রমে বেনজীর আহমেদ ও শহীদুল হককে। এ ছাড়া র‍্যাব–৫–এর চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের তৎকালীন উপপরিদর্শক (এসআই) মোজাম্মেল হক, তৎকালীন দুই সোর্স মনিরুল ইসলাম, মো. মোরশালীনসহ অজ্ঞাত আরও ১৫ থেকে ২০ জনকে আসামি করা হয়েছে।