নির্বাচনের সাড়ে ৩ বছর পর শপথ নিলেন গৌরীপুর পৌরসভার কাউন্সিলর

ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের কার্যালয়ে গৌরীপুর পৌরসভার কাউন্সিলর হিসেবে শপথ গ্রহণ করেন এস এম আলী আহাম্মদ। সোমবার সকালে
ছবি: প্রথম আলো

নির্বাচনের প্রায় সাড়ে তিন বছর পর ময়মনসিংহের গৌরীপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হিসেবে শপথ নিয়েছেন এস এম আলী আহাম্মদ। আজ সোমবার ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া তাঁকে শপথ পড়ান।

২০২১ সালের ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হয় গৌরীপুর পৌরসভার নির্বাচন। ওই নির্বাচনে আলী আহাম্মদ পরাজিত হন। নির্বাচনে ৯ নম্বর ওয়ার্ডের বিজয়ী হয়ে কাউন্সিলর হন আরিফুল ইসলাম ভূঁইয়া।

তবে আলী আহাম্মদ ওই ফলাফল প্রত্যাখান করে নির্বাচন কমিশন গঠিত ট্রাইব্যুনালে পুনরায় ভোট গণনার জন্য মামলা করেন। দুই বছর পর আদালত ভোট গণনার নির্দেশ দেন। এরপর আদালতের ভোট গণনার নির্দেশের বিরুদ্ধে আপিল করেন আরিফুল ইসলাম। দীর্ঘ আইনি লড়াই শেষে পুনরায় ভোট গণনার আদেশ বহাল থাকে।

আদালতের নির্দেশে পুনরায় ভোট গণনার পর গত ১৬ এপ্রিল আলী আহাম্মদকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর আজ তাঁকে শপথ পড়ান ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। বিষয়টি নিশ্চিত করে বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া প্রথম আলোকে বলেন, ‘আদালতের নির্দেশেই আমি শপথ করিয়েছি।’

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১ সালের ৩০ জানুয়ারি গৌরীপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে ডালিম প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন এস এম আলী আহাম্মদ। ভোট গ্রহণ শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী উটপাখি প্রতীকের মোহাম্মদ আরিফুল ইসলাম ভূঁইয়াকে বিজয়ী ঘোষণা করা হয়। পরে আরিফুল ইসলাম কাউন্সিলর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

তবে ফলাফল প্রত্যাখান করে আইনের আশ্রয় নিয়ে আদালতের দ্বারস্থ হন আলী আহাম্মদ। দীর্ঘ আইনি লড়াই শেষে আদালত পুনরায় ভোট গণনার নির্দেশ দেন। এতে দেখা যায়, ডালিম প্রতীকে আলী আহাম্মদ পেয়েছেন ৬০৪ ভোট। আর উটপাখি প্রতীকে ৫৩৯ ভোট পেয়েছেন আরিফুল ইসলাম। গত বছরের ২৯ অক্টোবর নিম্ন আদালত পূর্বঘোষিত ফলাফল বাতিল করে ডালিম প্রতীকের প্রার্থী আলী আহাম্মদকে বিজয়ী ঘোষণার নির্দেশ দেন।

এরপর নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন উটপাখি প্রতীকের প্রার্থী মোহাম্মদ আরিফুল ইসলাম ভূঁইয়া। আপিলের পর উচ্চ আদালত গত ২৫ জানুয়ারি নিম্ন আদালতের রায়ের ওপর আট সপ্তাহ স্থগিতাদেশ দেন। দীর্ঘ আইনি লড়াই শেষে পুনরায় ভোট গণনার ফলাফল অনুযায়ী আলী আহাম্মদকে বিজয়ী ঘোষণা করা হয়।

এস এম আলী আহাম্মদ বলেন, ‘ভোটারদের প্রতি আমার আস্থা ছিল। পাশাপাশি আমি সব সময় আইনের প্রতি শ্রদ্ধাশীল ছিলাম। আমার সঙ্গে যে অন্যায় হয়েছিল, তার জন্য ন্যায়বিচার পেতে আইনের দ্বারস্থ হয়েছি। আইনি লড়াই শেষে বিজয়ী হয়ে আজ কাউন্সিলর হিসেবে শপথ নিয়েছি। এটি সত্যের জয়।’

এ বিষয়ে গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম বলেন, আদালতের নির্দেশনা তাঁর কাছে পৌঁছেছে। শপথ গ্রহণের পর আজ থেকে পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এস এম আলী আহাম্মদ।