জয়পুরহাটের আক্কেলপুর রেলস্টেশন এলাকায় ইলিশ মাছের পাইকারি বাজার। গত শুক্রবার সকালে
জয়পুরহাটের আক্কেলপুর রেলস্টেশন এলাকায় ইলিশ মাছের পাইকারি বাজার। গত শুক্রবার সকালে

আক্কেলপুরে যেন ইলিশের ‘ছোট চাঁদপুর’

পাইকারি ক্রেতারা ইলিশ মাছের ডালির সামনে দাঁড়িয়ে একে একে দাম বলছিলেন। আড়তদারের কর্মচারীরা ‘ওই সাত শ সাত শ’, ‘আট শ আট শ’, ‘নয় শ নয় শ’ বলে ডাকাডাকি করছিলেন। ইলিশগুলো বিক্রি করা হয় সর্বোচ্চ দাম হাঁকানো ব্যক্তির কাছে।

এটি জয়পুরহাটের আক্কেলপুর রেলস্টেশন–সংলগ্ন ইলিশের পাইকারি বাজারের চিত্র। ইলিশ মৌসুমে এভাবেই প্রতিদিন ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত পাইকারি ক্রেতা আর আড়তদারের হাকডাকে মুখর হয়ে ওঠে ইলিশের এই পাইকারি বাজার। দূরদূরান্ত থেকে এসে পাইকারেরা ইলিশ মাছ কিনে নিয়ে যান। পাইকার ও আড়তদারদের কার্যক্রমে মনে হবে এটা যেন ‘ছোট চাঁদপুর’।

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, অর্ধশত বছরের বেশি আগে আক্কেলপুর রেলস্টেশনে ইলিশ মাছের পাইকারি বাজার শুরু হয়েছিল। সেই থেকে প্রতিবছর ইলিশের মৌসুমে পাইকারি বাজার বসছে। শুরুতে যেভাবে ইলিশ মাছ পাইকারি বিক্রি হচ্ছিল, এখনো একইভাবে বিক্রি হচ্ছে। তবে তখনকার চেয়ে এখন ইলিশের চাহিদা বেড়েছে অনেক। পাইকারি দামও অনেক বেশি বলে জানিয়েছেন ইলিশ মাছের আড়তদার ও পাইকারি ক্রেতারা।

গত শুক্রবার সকালে ইলিশের পাইকারি বাজারে গিয়ে দেখা গেছে, প্রচুর ইলিশের আমদানি হয়েছে। আড়তদারেরা ইলিশ মাছের ডালি নিয়ে দাঁড়িয়ে আছেন। পাইকারি ক্রেতারা জড়ো হয়ে একে একে দাম বলছেন। আড়তদারের কর্মচারীরা উচ্চস্বরে দাম জানান দিচ্ছিলেন।

স্থানীয় লোকজন ও ইলিশের আড়তদারদের সঙ্গে কথা বলে জানা গেছে, স্বাধীনতার আগে থেকেই আক্কেলপুরে ইলিশ মাছের পাইকারি বাজার বসছে। তখন ইলিশ লোকাল ট্রেনে আসত। এখন চাঁদপুর, খুলনা, পাথরঘাটা থেকে সরাসরি বগুড়ায় ট্রাক আসে। সেখান থেকে মাছ নামিয়ে সিএনজিচালিত অটোরিকশায় করে আক্কেলপুর আনা হয়। প্রতিদিন ২০ থেকে ৩০ মণ মাছ বিক্রি হয়। অনেক সময় চাহিদা কমবেশি হয়। এখানে নওগাঁর মহাদেবপুর, পত্নীতলা, বদলগাছী, জামালগঞ্জ এলাকার পাইকারেরা এসে ইলিশ মাছ কিনে নিয়ে যান।

রেলস্টেশন এলাকার বাসিন্দা শাহিনুর রহমান জানান, তিনি ছোটবেলা থেকেই এখানে ইলিশের পাইকারি বাজার দেখছেন। প্রতিবছর ইলিশের মৌসুমে এই পাইকারি বাজার বসে। প্রতিদিন ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত ইলিশের পাইকারি বাজার জমজমাট থাকে। পাইকারি বাজারে এসে দুই কেজি ইলিশ মাছ কেনেন জাহাঙ্গীর আলম নামের এক ব্যক্তি। তিনি বলেন, ‘ইলিশের পাইকারি বাজারে এসে আমার মনে হচ্ছে চাঁদপুরে এসেছি। টাটকা ইলিশ মাছ পেয়ে আমার খুব ভালো লাগছে।’

আক্কেলপুর পুরাতন বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আবদুল ওয়াহেদ প্রামাণিক জানান, আক্কেলপুরে ইলিশ মাছের পাইকারি বাজার অনেক পুরোনো। আশপাশের বিভিন্ন এলাকার মাছ ব্যবসায়ীরা এই পাইকারি বাজার থেকে ইলিশ কিনে নিয়ে যান।

আক্কেলপুরে চাঁদপুর, খুলনা, বরিশাল, পাথরঘাটা থেকে ইলিশ মাছ আসে বলে জানান ইলিশের আড়তদার উজ্জল হোসেন। তিনি বলেন, ‘এ বছর জুলাই থেকে ইলিশ বিক্রি শুরু হয়েছে, চলবে অক্টোবর পর্যন্ত। দূরদূরান্ত থেকে পাইকারেরা এসে এখান থেকে ইলিশ মাছ কিনে নিয়ে যান। একসময় আমার বাবা ইলিশের পাইকারি ব্যবসা করেছেন। এখন আমি নিজে করছি।’