প্রথম আলো ট্রাস্ট ও বিকাশের উদ্যোগে পাঠকদের মধ্যে বই বিতরণ করা হয়। গতকাল বিকেলে কুষ্টিয়া শহরের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সভাকক্ষে
প্রথম আলো ট্রাস্ট ও বিকাশের উদ্যোগে পাঠকদের মধ্যে বই বিতরণ করা হয়। গতকাল বিকেলে কুষ্টিয়া শহরের একটি বেসরকারি প্রতিষ্ঠানের সভাকক্ষে

৫৭ শিক্ষাপ্রতিষ্ঠান ও গ্রন্থাগার পেল বই

ব্রাহ্মণবাড়িয়া ও কুষ্টিয়ার ৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠান ও গ্রন্থাগারকে দেওয়া হলো অমূল্য উপহার—বই। গতকাল শনিবার প্রথম আলো ট্রাস্ট ও বিকাশের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়ায় ৬ হাজার ৩০৪টি এবং কুষ্টিয়ায় ১ হাজার ৫৫০টি গল্প, উপন্যাস, কবিতা ও ছড়ার বই–সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হয়েছে।

ছয় বছর ধরে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে পাওয়া অনুদানের বই সুবিধাবঞ্চিত মানুষদের কাছে পৌঁছে দিয়ে আসছে বিকাশ। দুই বছর ধরে এই বই বিতরণ কর্মসূচির সহযোগী প্রথম আলো ট্রাস্ট। চলতি বছর ২৫ জেলার ১০০টির বেশি সুবিধাবঞ্চিত শিক্ষাপ্রতিষ্ঠান, পাঠাগার ও বৃদ্ধাশ্রমে মোট ১ লাখ ২০ হাজার বই বিতরণ করা হবে।

‘বইয়ের সংস্পর্শে চরিত্র উন্নত হয়’

গতকাল দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার জেলা শহরের দক্ষিণ মৌড়াইলে ব্রাহ্মণবাড়িয়া ইউনাইটেড কলেজ প্রাঙ্গণে ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান ও পাঠাগারের প্রতিনিধিদের হাতে বইগুলো তুলে দেওয়া হয়। তাঁদের হাতে বই তুলে দেন ব্রাহ্মণবাড়িয়ার সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মনির আলম, ব্রাহ্মণবাড়িয়া ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ইবনে আঈন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশিদ ও শাহীন মৃধা, বন্ধুসভার সাবেক সভাপতি অভিজিৎ রায়, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শাহাদৎ হোসেন, প্রথম আলো বন্ধুসভার সহসভাপতি মাইনুদ্দিন রুবেল ও সাধারণ সম্পাদক স্বাদ হোসেন।

অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া সহকারী অধ্যাপক মনির আলম বলেন, ‘বইয়ের সংস্পর্শে থাকলে সামাজিকভাবে কেউ হারিয়ে যায় না, চরিত্র উন্নত হয় এবং সমাজও উন্নত হয়।’

বই পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে গুঞ্জন পাঠাগার, ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমি, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ।

অনুষ্ঠানে বন্ধুসভার সদস্য ফাহিমদা জেনি, আলিয়া, শোভন, কৃষ্ণ দাস প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শাহাজাহান মিয়া।

‘ভালো বই জীবন বদলে দিতে পারে’

গতকাল বিকেলে কুষ্টিয়া শহরে বেসরকারি প্রতিষ্ঠান দিশা ট্রাকের সভাকক্ষে বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বই বিপ্লব ঘটিয়ে দিতে পারে উল্লেখ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক সরওয়ার মুর্শেদ বলেন, ‘সব বই বই নয়, ভালো বই জীবনকে বদলে দিতে পারে।’

বই পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ইমদাদুল হক পাঠাগার, পিপুলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় ও ছাতারপাড়া মাধ্যমিক বিদ্যালয়।

উপস্থিত ছিলেন চিকিৎসক এএসএম মুসা কবির, প্রকৌশলী নজরুল ইসলাম, আনিসুজ্জামান ও কুষ্টিয়ায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক তৌহিদী হাসান, প্রথম আলো কুষ্টিয়া বন্ধুসভার সভাপতি অনিক মাহমুদ, সাধারণ সম্পাদক নাবিলা নূর প্রমুখ।