কোটাপদ্ধতি বাতিলের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মূল ফটকের সামনে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন
কোটাপদ্ধতি বাতিলের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মূল ফটকের সামনে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন

কোটা বাতিলের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটাপদ্ধতি বাতিলের দাবিতে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ রোববার বেলা ১১টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন তাঁরা। বৃষ্টির মধ্যে দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে মহাসড়ক অবরোধ করেন। এতে মহাসড়কের গড়িয়ার পাড় থেকে রূপাতলী পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে কোটা বাতিল আন্দোলনের সমন্বয়ক সুজয় শুভ বলেন, সারা বাংলার সাধারণ শিক্ষার্থীদের দাবি বৈষম্যমূলক কোটা বাতিল করার। সেই লক্ষ্যে শিক্ষার্থীদের মেধাকে অগ্রাধিকার দিতে এই আন্দোলন। শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

আন্দোলন সফল করতে যেকোনো পরিবেশ-পরিস্থিতিতে আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এর আগে গতকাল শনিবার ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক দেন একাধিক বিভাগের শিক্ষার্থীরা।

মৃত্তিকা ও পরিবেশবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাকিল আহমেদ বলেন, ‘বৈষম্যমূলক কোটাপদ্ধতি বাতিলের দাবিতে আমরা সব সময় রাজপথে আছি এবং আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা থাকব। এই কোটাব্যবস্থার কারণে প্রত্যেক বছর দেশ ছাড়ছে হাজারো মেধাবী। তাই আমরা দ্রুত এই কোটাপদ্ধতির সংস্কার চাই।’

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ৫৬ শতাংশ কোটা কোনো দেশের স্বাভাবিক অবস্থা হতে পারে না। মেধাবীরা পরিশ্রম করে চাকরি পাবেন, কোটায় নয়। কোটাপদ্ধতি কখনোই জাতির কল্যাণ বয়ে আনবে না। এটা দেশের মেধাবীদের সঙ্গে একধরনের উপহাস।

একই দাবিতে কোটা পুনর্বহাল রেখে হাইকোর্টের আদেশের প্রতিবাদে পঞ্চম দিনে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরাও বেলা ১১টা থেকে বরিশালের নথুল্লাবাদ এলাকায় মহাসড়ক অবরোধ করে রেখেছেন।