ট্রেনে পাথর নিক্ষেপ
ট্রেনে পাথর নিক্ষেপ

পর্যটক ট্রেনে পাথর নিক্ষেপ, ভাঙল যাত্রীর মুঠোফোন

কক্সবাজার থেকে ঢাকামুখী পর্যটক এক্সপ্রেস ট্রেন লক্ষ্য করে পাথর নিক্ষেপ করা হয়েছে। এতে কেউ হতাহত হয়নি। তবে পাথরের আঘাতে এক যাত্রীর মুঠোফোন ভেঙে গেছে। গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে কক্সবাজারের চকরিয়া এলাকায় এ পাথর নিক্ষেপের ঘটনা ঘটে।

রেলওয়ে সূত্র জানায়, পর্যটক এক্সপ্রেস কক্সবাজার আইকনিক স্টেশন থেকে রাত ৮টা ৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ট্রেনটি রাত ৯টার দিকে চকরিয়ায় পৌঁছালে হঠাৎ কয়েকটি পাথর ছুড়ে মারা হয়। এর মধ্যে একটি পাথরের আঘাতে একজন নারী যাত্রীর মুঠোফোন ভেঙে যায়।

পাথর নিক্ষেপের ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পিন্টু দত্ত নামের পর্যটক এক্সপ্রেসের একজন যাত্রী লিখেছেন, ‘একটু আগে আমার বগিতে (থ) পাথর নিক্ষেপ করা হয়েছে।

পাথরটি সরাসরি কারও গায়ে না পড়লেও জানালায় প্রবল বেগে ধাক্কার পর এক যাত্রীর মোবাইল ফোনে আঘাত করে। এতে ফোনটি ভেঙে যায়। সরাসরি কারও মাথায় পড়লে খুব খারাপ কিছুও হয়ে যেতে পারত। গত কয়েক দিন আগেও ফেসবুকে এমন একটা ঘটনার পোস্ট পড়েছিলাম। আজ নিজে সাক্ষী হলাম। ট্রেনের কর্মকর্তারা জানাল, এ চকরিয়াতে প্রতিদিনই এমন ঘটনা ঘটছে।’

রেলওয়ের চকরিয়া স্টেশনমাস্টার ফরহাদ চৌধুরী বলেন, চকরিয়ায় কে বা কারা পাথর নিক্ষেপ করেছে বিষয়টি জানা যায়নি। তবে এ ব্যাপারে অভিযোগ পেলে যারাই জড়িত থাকুক না কেন তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। এ বিষয়ে রেলওয়ে কর্তৃপক্ষ কঠোর অবস্থানে রয়েছে।

ফরহাদ চৌধুরী বলেন, ‘ট্রেনে পাথর নিক্ষেপ নিয়ে কঠোর অবস্থানে আছে রেলওয়ে। পাথর নিক্ষেপে কেউ আঘাতপ্রাপ্ত হয়ে মারা গেলে যারাই জড়িত থাকে, তাদের সাজা মৃত্যুদণ্ড।’

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফখরুল ইসলাম বলেন, পাথর নিক্ষেপের বিষয়ে মানুষকে সচেতন করতে রেললাইন এলাকায় একাধিকবার মাইকিং করা হয়েছে। এরপরও একই ঘটনা বারবার ঘটছে। এখন জনপ্রতিনিধিদের মাধ্যমেও সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। পাথর নিক্ষেপ শাস্তিযোগ্য অপরাধ মানুষকে সেটি বোঝানো হচ্ছে।