চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ৫ সাংবাদিককে অব্যাহতি

চট্টগ্রাম জেলার মানচিত্র
চট্টগ্রাম জেলার মানচিত্র

ডিজিটাল নিরাপত্তা আইনে করা একটি মামলায় চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড উপজেলার পাঁচ সাংবাদিককে অব্যাহতি দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুপুরে সাইবার ট্রাইব্যুনাল আদালত চট্টগ্রামের বিচারক জহিরুল কবিরের আদালত তাঁদের অব্যাহতি দেন। বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন মামলার বিবাদীপক্ষের আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী।

এ মামলা থেকে অব্যাহতি পাওয়া পাঁচ সাংবাদিক হলেন দৈনিক সমকালের সীতাকুণ্ড উপজেলা প্রতিনিধি সেকান্দর হোসাইন, দৈনিক কালের কণ্ঠ ও পূর্বকোণ পত্রিকার মিরসরাই উপজেলা প্রতিনিধি এনায়েত হোসেন, দৈনিক যুগান্তর ও আজাদী পত্রিকার মিরসরাই উপজেলা প্রতিনিধি মাহবুবুর রহমান, আমার সংবাদ পত্রিকার সীতাকুণ্ড উপজেলা প্রতিনিধি জহিরুল ইসলাম ও দৈনিক ইত্তেফাক পত্রিকার মিরসরাই উপজেলা প্রতিনিধি মোহাম্মদ ইউসুফ।

২০২১ সালের ২২ মে দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় ‘ওরা প্রতারক’ শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রকাশ করা হয়। সংবাদটি ফেসবুকেও শেয়ার করা হয়। এ কারণে মিরসরাই ও সীতাকুণ্ড উপজেলার পাঁচ সাংবাদিকের বিরুদ্ধে নুরুল কবির শাহ দুলাল নামের এক ব্যক্তি ওই বছরের ২৬ জুন চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল আদালত মামলাটি করেছিলেন।

মামলায় আসামিপক্ষের আইনজীবী ছিলেন চট্টগ্রাম জেলা আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মুজিবুর রহমান চৌধুরী ও নাসির উদ্দিন আহমেদ খান।