প্রচারণায় ব্যস্ত সময় কাটছে তিন নারী প্রার্থীর

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাদারপুর এলাকায় গতকাল রাতে জনসংযোগ করেন এনপিপির প্রার্থী নূরুন্নেসা
ছবি: প্রথম আলো

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনেই তিন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা এখন প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। তাঁদের মধ্যে আওয়ামী লীগের দুই স্বতন্ত্র প্রার্থী ও একজন এনপিপির প্রার্থী।

আওয়ামী লীগের দুই স্বতন্ত্র প্রার্থীর একজন হচ্ছেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক অভিনেত্রী মাহিয়া মাহি। আরেকজন আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির সদস্য শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া।
তাঁদের মধ্যে স্থানীয় বাছাইয়ে প্রার্থিতা বাতিল হওয়ার পর সর্বোচ্চ আদালত থেকে প্রার্থিতা ফিরে পেয়ে গতকাল সোমবার প্রতীক পেয়েছেন শাহনেওয়াজ আয়েশা। তাঁর প্রতীক বেলুন। মাহিয়া মাহির প্রতীক ট্রাক। এনপিপির প্রার্থী নূরুন্নেসার প্রতীক আম।

এই আসনে মোট প্রার্থীর সংখ্যা ১১, যা রাজশাহীর ৬টি সংসদীয় আসনের মধ্যে সর্বোচ্চ। এই আসনের বর্তমান সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। এবারও তিনি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। ২০০৮ সাল থেকে টানা তিনবারের নির্বাচিত সংসদ সদস্য তিনি।

প্রার্থী নূরুন্নেসার বাড়ি রাজশাহী গোদাগাড়ী উপজেলার মাদারপুর মহল্লায়। ঢাকায় তাঁর বলপয়েন্ট কলমের ব্যবসা রয়েছে। স্বামী মারা যাওয়ার পর তিনিই ব্যবসা দেখেন। তিনি গতকাল দল থেকে বড় পোস্টার পেয়েছেন। তার আগের দিন ছোট পোস্টার হাতে পেয়েছেন। পোস্টার না থাকার কারণে তাঁর প্রচার চোখে পড়েনি। গতকাল তিনি নিজ মহল্লায় গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের কিছু এলাকায় আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করেন।

নূরুন্নেসা বলেন, পোস্টার পেতে দেরি হওয়ার কারণে তাঁর মাঠে নামতে দেরি হয়েছে। তবে আত্মীয়স্বজনের মধ্যে তিনি প্রচারণা চালিয়েছেন।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাসুদেবপুর এলাকায় গতকাল প্রচারণা চালান স্বতন্ত্র প্রার্থী শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া

শাহনেওয়াজ আয়েশা প্রতীক পাওয়ার পরই গতকাল রাজশাহী নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর গোদাগাড়ী উপজেলার দুটি ইউনিয়নের গোদাগাড়ী উপজেলা সদর, রাজাবাড়ি, দ্বিগ্রাম ও বাসুদেবপুর এলাকায় প্রচার অভিযান চালান। প্রার্থিতা বাতিলের কারণে প্রথমে তিনি নির্বাচনী প্রচার চালাতে পারেননি। তবে দ্রুতই সেই শূন্যতা পূরণ হয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শাহনেওয়াজ আয়েশা বলেন, ‘গত ১২ বছর ফাউন্ডেশনের মাধ্যমে অবহেলিত এই অঞ্চলে কাজ করছি। এই অঞ্চলের সাধারণ মানুষ আমার শক্তি। আমি ষড়যন্ত্রের শিকার হয়ে পিছিয়ে গিয়েছি। আমার মাঠ তৈরি করা আছে চার বছর ধরে। এলাকার মানুষদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছি। যাঁদের জন্য কাজ করেছি, যাঁদের ভালোবেসেছি, মায়া-মমতা দেখিয়েছি, যাঁরা আমাকে ভালোবেসেছেন, তাঁরা আমাকে ভোট দিয়ে জিতিয়ে নিয়ে আসবেন।’

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম এলাকায় আজ মঙ্গলবার প্রচারণা চালান স্বতন্ত্র প্রার্থী মাহিয়া মাহি

অভিনেত্রী মাহিয়া মাহিও বাছাইয়ে বাদ পড়েছিলেন। নির্বাচন কমিশনে আপিল করে তিনি প্রার্থিতা ফেরত পেয়েছেন। প্রতীক বরাদ্দের দিন থেকেই তিনি প্রচার শুরু করতে পেরেছেন। এরই মধ্যে তাঁর প্রচার অভিযানে নেমে এই আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী সমালোচনা করে বক্তব্য দেওয়ার কারণে আলোচনায় এসেছেন। তাঁকে নিয়ে আওয়ামী লীগের নেতারাও পাল্টা বক্তব্য দিচ্ছেন। সৈনিক লীগের এক নেতার বিরুদ্ধে মাহিয়া মাহির উদ্দেশে ফেসবুকে আশালীন বক্তব্য দেওয়ার অভিযোগ ওঠে। এ বিষয়ে ওই নেতাকে নির্বাচন কমিশন থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এদিকে বিধি ভেঙে অতিরিক্ত মাইক ব্যবহার করার কারণে মাহিয়া মাহিকেও গত রোববার এক হাজার টাকা জরিমানা করা হয়। এসব কারণে ভোটের মাঠে মাহিয়া মাহি আলোচনায় রয়েছেন।

মাহিয়া মাহি বলেছেন, এই নির্বাচনী এলাকার মানুষ ভয়ে ছিলেন। তিনি নির্বাচিত হলে তাঁদের আর ভয় পেতে হবে না। তিনি অন্তত সবাইকে সম্মানীত করবেন।