নিউমার্কেট এলাকায় বিক্ষোভকারীদের অবস্থান। আজ সকাল ১১টায় তোলা
নিউমার্কেট এলাকায় বিক্ষোভকারীদের অবস্থান। আজ সকাল ১১টায় তোলা

চট্টগ্রাম নিউমার্কেট এলাকায় ছাত্রলীগ–যুবলীগ ও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ চলছে

চট্টগ্রাম নগরের নিউমার্কেট এলাকায় বিক্ষোভকারী–পুলিশ, ছাত্রলীগ ও যুবলীগের সংঘর্ষ চলছে। সকাল থেকে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চললেও সোয়া ১১টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীদের ওপর সিটি কলেজের দিক থেকে হামলা করেন ছাত্রলীগ ও যুবলীগের নেতা–কর্মীরা। এরপর বেলা ১২টার দিকে পুলিশও বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। সংঘর্ষে অন্তত আট জন আহত হন বলে খবর পাওয়া গেছে।

একই স্থানে আজ বেলা একটায় অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ ও তার অঙ্গ-সহযোগী সংগঠন। বেলা ১১টা পর্যন্ত বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করেন। তবে সোয়া ১১টার দিকে সিটি কলেজের সামনের এলাকা থেকে সরকার-সমর্থক একদল যুবক হঠাৎ বিক্ষোভকারীদের ওপর হামলা শুরু করেন। এ সময় গুলির শব্দ শোনা যায়। বেলা ১২টার দিকে ঘটনাস্থলে পুলিশ আসে। এ সময় পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

সকাল সাড়ে ১১টার দিকে বিক্ষোভকারীদের সঙ্গে ছাত্রলীগ ও যুবলীগ কর্মীদের সংঘর্ষ শুরু হয়

দুই পক্ষের কর্মসূচির সময় কর্মসূচিস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি চোখে পড়েনি। নিউমার্কেট এলাকায় সকালে থমথমে পরিস্থিতি বিরাজ করছিল। এ এলাকার বিপণিবিতানসহ কোনো দোকানপাট খোলা হয়নি। এর আগের দিন গতকাল শনিবার নিউমার্কেট চত্বরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীরা অবস্থান নিয়েছিলেন। প্রায় পৌনে তিন ঘণ্টা অবস্থানের পর বিক্ষোভ মিছিল বের করেছিলেন তাঁরা।

সকাল সাড়ে ১০ টার দিকে বিক্ষোভকারীরা নিউমার্কেট এলাকায় জড়ো হতে থাকেন

এর আগে সকাল থেকেই আন্দোলনকারীরা নিউমার্কেট চত্বর, স্টেশন সড়ক, জুবিলি সড়কে জড়ো হয়ে অবস্থান করছেন। এসব সড়কে ইটের টুকরা ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। আন্দোলনকারীদের অনেকের হাতে লাঠি ছিল।

আন্দোলনকারীদের কয়েকজন আজ প্রথম আলোকে বলেন, এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। তাঁরা মাঠে থাকবেন।