সেতুর কংক্রিটের পাটাতন ভেঙে নদীতে পড়ে গেছে। গতকাল দুপুরে ঈশ্বরগঞ্জের সোহাগী ইউনিয়নের বগাপোতা গ্রামে
সেতুর কংক্রিটের পাটাতন ভেঙে নদীতে পড়ে গেছে। গতকাল দুপুরে ঈশ্বরগঞ্জের সোহাগী ইউনিয়নের বগাপোতা গ্রামে

সেতু ভেঙে ১০টি গ্রাম বিচ্ছিন্ন

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের পল্লিতে গত শুক্রবার বিকেলে একটি গুরুত্বপূর্ণ পাকা পদচারী-সেতু ভেঙে পড়ে। এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় ১০টি গ্রামের হাজারো মানুষ। সেতু ভেঙে পড়ায় শিক্ষার্থীরা পড়েছে বিপাকে। তারাসহ গ্রামের লোকজন বাজার, ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুল-মাদ্রাসায় যেতে ঝুঁকি নিয়ে ভেলায় চড়ে নদী পারাপার হচ্ছে। আবার কেউ অনেক পথ ঘুরে গন্তব্যে যাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পদচারী-সেতুটির অবস্থান ঈশ্বরগঞ্জ উপজেলার সোহাগী বাজারের পাশ দিয়ে প্রবাহিত কাঁচামাটিয়া নদীর ওপর। সেতুর পশ্চিম পাশে অবস্থিত সাহেবনগর গ্রামের বাসিন্দা হাফেজ মো. শাকিল আহমেদ বলেন, সেতুর পূর্ব পাশে বগাপোতা গ্রাম ও উপজেলার সোহাগী ইউনিয়নের সোহাগী বাজার, কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ও সোহাগী রেলস্টেশন। সেতুর অপর পাশে রয়েছে মনোহরপুর, তুলন্দর, সাহেবনগর, মালিহাটি, টঙ টঙিয়া, কান্দাপাড়া, চট্টি, মৃধাবাড়ি, ইসলামপুর, সুটিয়া গ্রাম। দুই পারের বাসিন্দাদের যাতায়াতের একমাত্র মাধ্যম ছিল এই পাকা পদচারী-সেতু। ব্যবসায়ী, শিক্ষার্থী ও নানা পেশার লোকজনকে এ অঞ্চলের বড় মোকাম সোহাগী বাজারে যেতে হলে সেতুটি পাড়ি দিয়ে যেতে হয়। সেতু ভেঙে পড়ায় এসব গ্রামের বাসিন্দাদের যোগাযোগ বিচ্ছিন্নতায় পড়তে হয়েছে।

সেতুর পূর্ব পাড়ের বাসিন্দা ও বগাপোতা গ্রামের গৃহবধূ মোছা. হোসনে আরা প্রথম আলোকে বলেন, তিনি শুক্রবার সাহেবনগর গ্রামে অবস্থিত তাঁর মামার বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। বিকেল পাঁচটার দিকে স্বামীর বাড়ি ফেরার সময় এলাকার শিশুদের চিৎকার শুনতে পান। পরে কাছে গিয়ে দেখতে পান, সেতুটির কংক্রিট নির্মিত প্রায় ২০ ফুট পাকা পাটাতন ভেঙে নদীতে পড়ে আছে। সেখানে লোকজনকে বলতে শোনেন, ভেঙে পড়ার কিছুক্ষণ আগে সেতুর ওপর দিয়ে একটি পাওয়ার ট্রলি ও একটি ইজিবাইক পার হয়েছিল। এ ঘটনায় কেউ আহত হননি।

সেতুটির কোনায় লাগানো একটি নামফলকে লেখা আছে, ১৯৯৯ সালের ২ জানুয়ারি সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন সংসদ সদস্য মো. আবদুস সাত্তার। ৭৫ দশমিক ১০ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণ করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। যে প্রকল্পের অধীনে সেতুটি নির্মাণ করা হয়েছিল, সেটির নাম ‘স্বল্প ব্যয়ে গ্রামীণ সড়কে ব্রিজ/কালভার্ট নির্মাণ প্রকল্প’।

হঠাৎ করে সেতু ভেঙে পড়ার ঘটনায় বগাপোতা গ্রামের বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করে বলেন, মাত্র ২৫ বছরে একটি পাকা সেতু ভেঙে পড়ার বিষয়টি মেনে নেওয়া যায় না।

ঈশ্বরগঞ্জ উপজেলা প্রকৌশলী আয়েশা আক্তার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, সেতু ভেঙে পড়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছেন। দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।