খুব কম সময়ের মধ্যে নির্বাচন দেব: ধর্ম উপদেষ্টা

বাংলাদেশ বৌদ্ধ সমিতি আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। আজ দুপুরে চট্টগ্রামের কাজীর দেউড়ির একটি কনভেনশন সেন্টারে
ছবি: সংগৃহীত

খুব কম সময়ের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন দেওয়া হবে বলে জানিয়েছেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। তিনি বলেন, ভোটার তালিকা হালনাগাদ করে এবং নির্বাচন কমিশন সাজিয়ে একটি সুষ্ঠু, সুন্দর ও অবাধ নির্বাচন দেওয়া হবে, যাতে ভোটাররা নিজের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করতে পারেন।

আজ সোমবার চট্টগ্রাম নগরের কাজীর দেউড়ি এলাকার একটি কনভেনশন সেন্টারে বাংলাদেশ বৌদ্ধ সমিতি আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন নির্বাচন নিয়ে এমন মন্তব্য করেন।

বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু একুশে পদক পাওয়া ত্রয়োদশ সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাস্থবিরের শততম জন্মদিন উপলক্ষে অষ্ট পরিষ্কার সংঘদান ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন বলেন, ‘আমরা খুব কম সময়ের মধ্যে নির্বাচন দেব। জনগণ যাতে তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে, সে ব্যবস্থা আমরা করব। এত দিন ভোটিং সিস্টেম, ভোটের কালচারটা সমাজ থেকে বিলুপ্ত হয়ে গেছে। আমরা ভোটার লিস্ট হালনাগাদ করে, নির্বাচন কমিশনকে সাজিয়ে একটি সুষ্ঠু, সুন্দর ও অবাধ নির্বাচন দেব। আপনারা আপনাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারবেন।’

অন্তর্বর্তী সরকার শাসন করতে আসেনি উল্লেখ করে ধর্ম উপদেষ্টা বলেন, ‘যারা জনগণের ম্যান্ডেট পাবেন, নির্বাচিত হবেন, আমরা তাঁদের হাতে ক্ষমতা হস্তান্তর করে বিদায় নেব। আমি আবারও বলছি, আমরা শাসন করতে আসেনি। আগামী দিনে যাঁরা শাসন করবেন, তাঁদের জন্য পথ খুলে দিতে এসেছি। আপনাদের সহযোগিতা চাই। আমাদের হাতকে শক্তিশালী করেন। আমরা আপনাদের পাশে আছি। আসুন, একে অপরের হাত ধরে একটি বৈষম্যহীন স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলি।’

আসন্ন শুভ প্রবারণা ও কঠিন চীবর দান অনুষ্ঠান সুন্দরভাবে অনুষ্ঠানের ব্যাপারে অন্তর্বর্তী সরকার সব ধরনের সহযোগিতা করবে বলে জানান ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। তিনি বলেন, ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে রাষ্ট্র সব ধরনের নিরাপত্তা দেবে। সব ধর্মের মধ্যে কিছু দুর্বৃত্ত আছে। আসলে তাদের কোনো ধর্ম নেই। তাদের সংখ্যা খুব কম। তারা সন্ত্রাসী। তারা দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য উপাসনালয়ে হামলা করে, আঘাত করে। এই দুর্বৃত্তদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত সবার উদ্দেশে ধর্ম উপদেষ্টা বলেন, ‘প্রশাসনের সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া আছে, কোনো ধরনের আশঙ্কাবোধ করলে আপনারা জানাবেন, সঙ্গে সঙ্গে প্রশাসন আপনাদের পাশে দাঁড়াবে। আপনারা একা নন। আপনারা এ দেশের নাগরিক। আপনাদের সার্বিক অধিকার আছে, আমাদের যেমন আছে, তেমনি আপনাদেরও আছে। আপনারা মাথা উঁচু করে দাঁড়াবেন। ধর্মীয় উদ্দীপনা, প্রবারণা ও কঠিন চীবর দান অনুষ্ঠান পালন করবেন। রাষ্ট্র আপনাদের সহযোগিতা করবে।’

পাহাড়ে শান্তি ফিরিয়ে আনার জন্য অন্তর্বর্তী সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়ে ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন বলেন, পাহাড়ে অশান্তি থাকলে সমতলে শান্তি থাকতে পারে না। এ জন্য সমতল ও পাহাড়ে শান্তি ফিরিয়ে আনার আপ্রাণ চেষ্টা করব।

প্রবারণায় সরকারি ছুটির বিষয়ে বৌদ্ধ সমিতির নেতাদের উদ্দেশে ধর্ম উপদেষ্টা বলেন, এটি সরকারের সর্বোচ্চ পর্যায়ের বিষয়। তাই অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে ঊর্ধ্বতন নেতারা সাক্ষাৎ করেন। ছুটির বিষয়ে তিনি সুপারিশ করবেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন ইউএসটিসির সাবেক উপাচার্য প্রভাত চন্দ্র বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন আদর্শ কুমার বড়ুয়া, অনুষ্ঠান উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক সত্যপ্রিয় বড়ুয়া প্রমুখ।