কমলগঞ্জে গ্যাস অনুসন্ধানের জন্য বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবি

মৌলভীবাজার জেলার মানচিত্র
মৌলভীবাজার জেলার মানচিত্র

মৌলভীবাজারের কমলগঞ্জে গ্যাস অনুসন্ধানের জন্য ভূগর্ভে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব বরাবর দেওয়া স্মারকলিপিতে এই দাবি জানানো হয়।

সম্প্রতি কমলগঞ্জ, কুলাউড়া ও জুড়ী উপজেলার ৫০০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে সার্ভে, ড্রিলিং ও রেকর্ডিং কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে বিজিপি, চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন। গ্যাস অনুসন্ধানের এই প্রক্রিয়ার ফলে বাড়িঘরের দেয়ালে ফাটল, নলকূপের পানি বিনষ্ট হওয়াসহ বিভিন্ন ক্ষতির সম্মুখীন হচ্ছেন স্থানীয় বাসিন্দারা।

ক্ষতিপূরণ চেয়ে দেওয়া স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, কমলগঞ্জের পতনউষার ইউনিয়নের ধূপাটিলা, নোয়াগাঁও, শ্রীসূয্য, উসমানগড়, টিলাগড়, বৈদ্যনাথপুর, রাঙ্গাটিলা, গুঞ্জরকান্দি গ্রাম ও শমশেরনগর ইউনিয়নের কেছুলুটি, সতিঝিরগ্রাম, ঘুষপুর, সোনাপুর, হাজিনগর, দৌলতপুর, ভাদাইরদেউল গ্রামে ভূগর্ভে প্রায় তিন হাজারের বেশি বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে বেশ কিছু বাড়িঘরের পাকা দেয়ালে ফাটল দেখা দিয়েছে। কিছু কিছু নলকূপে পানি বিনষ্ট হয়ে লাল ও ময়লাযুক্ত পানি বের হচ্ছে। এর আগে ফসলি জমিরও ক্ষতি হয়েছে। এতে এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। ফলে তাঁরা ক্ষতিপূরণ চান।

এ সময় উপস্থিত ছিলেন ক্ষতিপূরণ আদায় কমিটির আহ্বায়ক মো. আবু বক্কর, সদস্য হুমায়ুন কবির, মো. সেলিম আহমদ, মো. কয়েছ আহমদ প্রমুখ।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন স্মারকলিপি পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে।