রূপগঞ্জে টেক্সটাইল কারখানায় আগুন, পুড়েছে কাপড় ও রাসায়নিক দ্রব্য

কারখানার গুদামে আগুনে পুড়ে যাওয়া কাপড় বের করছেন শ্রমিকরা। রোববার সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাব পৌরসভা এলাকায়
ছবি: প্রথম আলো

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি টেক্সটাইল কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রায় তিন ঘণ্টার আগুনে ওই কারখানার গুদামে থাকা কাপড় ও রাসায়নিক দ্রব্য পুড়ে গেছে। তবে এই ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।

গতকাল শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে উপজেলার তারাবো পৌরসভার এইচ এস টেক্সটাইল মিল নামে কারখানাটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিটের প্রায় তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের  উপসহকারী পরিচালক ফখর উদ্দিন আহাম্মদ প্রথম আলোকে এসব তথ্য নিশ্চিত করেন।

ফায়ার সার্ভিস ও কারখানার শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, রাত সাড়ে তিনটার দিকে কারখানার নিরাপত্তার দায়িত্বে থাকা লোকজন গুদামে ধোঁয়া দেখতে পান। পরে ফায়ার সার্ভিসে খবর দিলে নারায়ণগঞ্জ ও ডেমরা ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় তিন ঘণ্টার চেষ্টায় সকাল সাড়ে ছয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে গুদামে থাকা বিপুল পরিমাণ কাপড় ও রাসায়নিক দ্রব্য পুড়ে যায়।

রাতে কারখানা বন্ধ থাকায় এই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন ফখর উদ্দিন আহাম্মদ। তিনি বলেন, আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানার চেষ্টা চলছে।