২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্র বাদী হয়ে আওয়ামী লীগ নেতাদের নামে মামলা করে গ্রেপ্তারের দাবি করেন শিক্ষার্থীরা। আজ রোববার দুপুরে ময়মনসিংহ জেলা পুলিশ সুপারের কার্যালয়ে
২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্র বাদী হয়ে আওয়ামী লীগ নেতাদের নামে মামলা করে গ্রেপ্তারের দাবি করেন শিক্ষার্থীরা। আজ রোববার দুপুরে ময়মনসিংহ জেলা পুলিশ সুপারের কার্যালয়ে

ময়মনসিংহ সিটি মেয়র ও সাবেক সংসদ সদস্যকে গ্রেপ্তার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ময়মনসিংহে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘাত ও সংঘর্ষে পাঁচজনের মৃত্যুর ঘটনায় জড়িত থাকার অভিযোগে সিটি মেয়র ইকরামুল হক (টিটু) ও সদ্য সাবেক সংসদ সদস্য মোহিত উর রহমানসহ অন্যদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে। আজ রোববার দুপুরে ময়মনসিংহ নগরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

শিক্ষার্থীরা আজ দুপুর সাড়ে ১২টার দিকে মিছিল নিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশন কার্যালয়ে যান। এ সময় সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক কার্যালয়ে ছিলেন না। পরে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর কাছে গিয়ে ক্ষোভ প্রকাশ করে তাঁদের গ্রেপ্তারের দাবি জানান শিক্ষার্থীরা। সেই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্র বাদী হয়ে আওয়ামী লীগ নেতাদের নামে মামলা করে আসামিদের গ্রেপ্তারের দাবি করেন তাঁরা। পরে তাঁরা মিছিল নিয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে গিয়ে দাবির কথা তুলে ধরেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৯ ও ২০ জুলাই সংঘাত ও সহিংসতার ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। এর মধ্যে এক শিক্ষার্থী আছেন। এসব ঘটনায় ময়মনসিংহ সদর আসনের সদ্য সাবেক সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র ইকরামুল হকসহ আওয়ামী লীগের নেতা–কর্মীরা জড়িত। তাঁরা কেন প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন, এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সংগঠক ও শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, অন্তত ৩০ জনের দল নিয়ে তাঁরা আজ জেলা প্রশাসক কার্যালয় থেকে পুলিশ সুপারের কাছে গিয়ে হত্যাকাণ্ডের ঘটনায় মামলা সম্পর্কে জানতে চান। সেই সঙ্গে আন্দোলন চলাকালে হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত ব্যক্তিদের কেন গ্রেপ্তার করা হচ্ছে না, সে বিষয়ে জানতে চান।

এ বিষয়ে ময়মনসিংহ জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা বলেন, ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত হবে। ঘটনার সঙ্গে জড়িত প্রকৃত আসামিদের আইনের আওতায় আনা হবে।

সিটি করপোরেশন কার্যালয়ে তালা

ময়মনসিংহ সিটি করপোরেশন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। আজ বেলা সাড়ে ৩টার দিকে ছাত্রদল ও যুবদলের শতাধিক নেতা-কর্মী এসে তাঁদের বের করে দিয়ে প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

এ সময় সিটি কার্যালয়ের দ্বিতীয় তলায় সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলীকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে জানতে তাঁকে ফোন করা হলে তিনি ধরেননি।

ময়মনসিংহ সিটি করপোরেশন কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে

তবে সিটি করপোরেশনের সহকারী সচিব আমিনুল ইসলাম জাহাঙ্গীর বলেন, বেলা সাড়ে ৩টার দিকে লোকজন এসে সিটি করপোরেশনে প্রবেশ করে কর্মকর্তাদের বের হয়ে যেতে বলেন। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তাকে কয়েকজন মিলে লাঞ্ছিত করেন। তাঁকেও (আমিনুলকে) লাঞ্ছিত করার মুহূর্তে অন্য সহকর্মীরা এসে রক্ষা করেন। পরে কার্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়া হয়। কারা এ ধরনের ঘটনা ঘটিয়েছেন, তিনি চিনতে পারেননি। বর্তমানে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এ বিষয়ে ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের সভাপতি রোকনুজ্জামান সরকার বলেন, ‘আমাদের দলীয় কোনো লোক সেখানে (সিটি করপোরেশন) যায়নি। সেখানে ছাত্র-জনতা গিয়ে তালা ঝুলিয়ে দিয়েছে।’

এদিকে গৌরীপুর পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি সৈয়দ রফিকুল ইসলামের অপসারণ দাবিতে আজ রোববার অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। ময়মনসিংহ উত্তর জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শোয়েব মুন্সির নেতৃত্বে এই কর্মসূচি পালন করা হয়।