কালিয়াকৈরে জমি দখল করতে গিয়ে হামলা-ভাঙচুর, প্রতিবাদে বিক্ষোভ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকায় নাট মন্দির ভাঙচুরের প্রতিবাদে হিন্দু সম্প্রদায়ের লোকজন আজ শুক্রবার বিক্ষোভ করেন
ছবি: প্রথম আলো

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় জমি দখল করতে গিয়ে হিন্দু সম্প্রদায়ের বাধার মুখে এক ব্যক্তি ও তাঁর সহযোগীরা পালিয়ে গেছেন। আজ শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার সফিপুর বাজার (রঙ্গারটেক) এলাকায় এ ঘটনা ঘটে।

হিন্দু সম্প্রদায়ের লোকজনের অভিযোগ, নিজেকে বিএনপি নেতা দাবি করে এক ব্যক্তি ও তাঁর লোকজন জমি দখলে নেওয়ার জন্য একটি টিনশেড মন্দির ভাঙচুর করেছেন। এ সময় হিন্দু লোকজন বাধা দিলে তাঁদের ওপরও হামলা চালানো হয়। মন্দির ভাঙচুর ও হামলার প্রতিবাদে হিন্দু সম্প্রদায়ের দুই শতাধিক লোক লাঠিসোঁটা নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সফিপুর বাজার এলাকা অবরোধ করে বিক্ষোভ করেছেন।

কালিয়াকৈর পৌর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইজুদ্দিন আহাম্মেদ বলেন, ‘হামলাকারীরা বিএনপির কেউ নয়। যারা মন্দিরে হামলা চালিয়েছে তারা সন্ত্রাসী। আমরা হিন্দু সম্প্রদায়ের পরিবারের পাশে রয়েছি। তাদের নিরাপত্তার জন্য আমরা পাশে রয়েছি।’

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সফিপুর বাজার এলাকায় সফিপুর সর্বজনীন শ্মশানঘাট ও রাধাগোবিন্দ লোকনাথ নাটমন্দির। সেখানে লেবু মিয়া (৩৫) নামক স্থানীয় এক ব্যক্তি ওই এলাকার জমি কিনে দখল করার চেষ্টা করছিলেন। কিন্তু মন্দির থাকায় জমির দখলে বুঝে নিতে পারেননি। লেবু মিয়া নিজেকে বিএনপি নেতা দাবি করে আজ শুক্রবার সকালে ৫০-৬০ জন লোক নিয়ে ওই জমির দখল নিতে যান। এ সময় হামলা চালিয়ে নাটমন্দির ভাঙচুর করেন তাঁরা। এ সময় হিন্দু সম্প্রদায়ের লোকজন বের হয়ে এসে তাঁদের বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে তাঁরা হিন্দু সম্প্রদায়ের লোকজনের ওপর হামলা চালালে ১০-১২ জন আহত হন। পরে স্থানীয় লোকজনের সহযোগিতায় হিন্দু সম্প্রদায়ের লোকজন ধাওয়া দিলে ওই বিএনপি নেতা ও তাঁর লোকজন পালিয়ে যান। এ সময় মুরাদ হোসেন নামের এক দুর্বৃত্তকে আটক করা হয়।

এ বিষয়ে সফিপুর সর্বজনীন শ্মশানঘাট ও রাধাগোবিন্দ লোকনাথ নাটমন্দির কমিটির যুগ্ম আহ্বায়ক হরিপদ সরকার প্রথম আলোকে বলেন, ১৯৭২ সাল থেকে এখানে মন্দির আছে। মন্দিরের জায়গার একটি ভুয়া দলিল তৈরি করে মন্দিরের জমি দখল করার পাঁয়তারা করে আসছেন লেবু মিয়া। বিগত সময়ে তাঁরা দখল করতে গিয়ে ফিরে এসেছেন। এরই ধারাবাহিকতায় লেবু মিয়া নিজেকে বিএনপি নেতা দাবি করে লোকজন নিয়ে এসে মন্দিরটি ভাঙচুর করেন।

জমি দখলের জন্য মন্দির ভাঙচুর করার অভিযোগের বিষয়ে জানতে লেবু মিয়ার মুঠোফোন নম্বরে একাধিকবার ফোন করলেও তিনি ধরেননি।

আজ সকাল ১০টার দিকে মন্দিরে গিয়ে দেখা গেছে, মন্দিরের পেছনের একটি সীমানাপ্রাচীর ভেঙে ভেতরে প্রবেশ করে দুর্বৃত্তরা। মন্দিরে টিনের একটি চাল ছিল। পিলারগুলো ভেঙে দেওয়ায় চালটি নিচে পড়ে আছে। সেখানে থাকা পূজার সামগ্রী ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। তুলসীগাছটিকে ক্ষতিগ্রস্ত করেছে।

সফিপুর সর্বজনীন শ্মশানঘাট ও রাধাগোবিন্দ লোকনাথ নাটমন্দির কমিটির আহ্বায়ক কৌশিক অধিকারী বলেন, ‘লেবু মিয়া নামের এক ব্যক্তি নিজেকে বিএনপির নেতা দাবি করে ৫০ থেকে ৬০ জন সন্ত্রাসী নিয়ে হামলা চালিয়ে আমাদের নাটমন্দির ভাঙচুর করেন। এ সময় বাধা দিতে গেলে তাঁরা আমাদের লোকজনের ওপর হামলা চালিয়ে আহত করেন।’

জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকায় টিনশেড নাটমন্দির ভাঙচুর করা হয়েছে

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাউছার আহাম্মেদ বলেন, মন্দির ভাঙার খবর পেয়ে সেনাবাহিনীকে জানানো হয়েছে। সেনাবাহিনী ঘটনাস্থলে গিয়ে হিন্দু সম্প্রদায়ের লোকজন ও স্থানীয়দের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয়।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) নাজমুস সাকিব খান বলেন, এ ঘটনায় অভিযান চালিয়ে অভিযুক্ত লেবু মিয়াকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া আগে এ ঘটনায় যাঁকে আটক করা হয়েছিল তিনি পুলিশের হেফাজতে রয়েছেন। এ ঘটনায় কালিয়াকৈর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।