‘যতই নিষেধাজ্ঞা আসুক না কেন, র‍্যাব কারও রক্তচক্ষুকে ভয় পায় না’

গোপালগঞ্জের ভাটিয়াপাড়ায় র‍্যাব-৬–এর নতুন ক্যাম্প উদ্বোধন করেন র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন
ছবি: প্রথম আলো

র‍্যাবের মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন বলেছেন, যতই নিষেধাজ্ঞা (স্যাংশন) আসুক না কেন, র‍্যাব কারও রক্তচক্ষুকে ভয় পায় না। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এখন মানুষের নিরাপত্তা ও আস্থার প্রতীক হিসেবে পরিচিতি পেয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে র‍্যাবপ্রধান এম খুরশীদ হোসেন তাঁর নিজ গ্রাম গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার বরাশুরে র‍্যাব আয়োজিত মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এর আগে বেলা আড়াইটার দিকে গোপালগঞ্জের কাশিয়ানীর ভাটিয়াপাড়ায় পৌঁছে র‍্যাব-৬-এর ক্যাম্প উদ্বোধন করেন তিনি।

উদ্বোধন শেষে সাংবাদিকের সঙ্গে কথা বলেন র‌্যাবপ্রধান। তিনি বলেন, সারা দেশে র‍্যাবের কার্যক্রম পরিচালনার জন্য ১৫টি ব্যাটালিয়ন রয়েছে, যা প্রতিনিয়ত আইনশৃঙ্খলা রক্ষায়, সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা রক্ষায় কাজ করছে। পদ্মা সেতু হওয়ার ফলে দেশের দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিমাঞ্চলের ১৯টি জেলা সারা দেশের সঙ্গে সরাসরি সড়কপথে যুক্ত হয়েছে, যার ফলে ঢাকা ও এর আশপাশের জেলাগুলোয় দু-তিন ঘণ্টার মধ্যে কৃষিজাত পণ্যসামগ্রী বাজারজাতকরণ সম্ভব হচ্ছে। দক্ষিণাঞ্চলের জেলাগুলোর যোগাযোগব্যবস্থার উন্নতির সঙ্গে সঙ্গে সাময়িকভাবে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির একটি সম্পর্ক রয়েছে। কেননা, মাদক পরিবহন, সেবন, সহজলভ্যতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অন্যান্য সামাজিক অপরাধ বৃদ্ধি একটি স্বাভাবিক বিষয়। প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। সে নীতিতে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এম খুরশীদ হোসেন আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থল গোপালগঞ্জে অবস্থিত হওয়ায় বিভিন্ন সময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, দেশি-বিদেশি কূটনৈতিক, সংসদ সদস্য ও বিভিন্ন বাহিনীর প্রধানেরা জাতির জনকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন ও পরিদর্শনের জন্য এখানে আসেন। গোপালগঞ্জ জেলায় র‍্যাবের নিজস্ব ক্যাম্প না থাকায় জাতির জনকের সমাধিস্থলে আসা ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করাসহ অভিযান ও প্রশাসনিক কার্যক্রম খুলনা থেকে পরিচালনা করা হতো, যা অত্যন্ত কষ্টসাধ্য ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুমতিক্রমে গোপালগঞ্জের ভাটিয়াপাড়ায় র‍্যাব ক্যাম্প স্থাপিত হলো। র‍্যাব গোপালগঞ্জে আগের চেয়ে আরও বেশি স্বতঃস্ফূর্ততার সঙ্গে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতে সক্ষম হবে।

ক্যাম্প উদ্বোধন শেষে র‍্যাবপ্রধান বরাশুর এলাকায় ভাটিয়াপাড়া রেলওয়ে স্টেশন মাঠে র‍্যাব আয়োজিত মাদক, জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সমাবেশে যোগ দেন। এ সময় র‍্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।