শ্যামনগর থানার পেছনে পুকুর পাড়ে পড়েছিল লুট হওয়া অস্ত্র, গুলি

সাতক্ষীরার শ্যামনগর থানা থেকে লুট হয়ে যাওয়া অস্ত্র উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার চণ্ডীপুর গ্রামে
ছবি: প্রথম আলো

সাতক্ষীরার শ্যামনগর থানা থেকে লুট হওয়া অস্ত্র, গুলি, মোটরসাইকেল ও ফ্রিজ উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার দিকে চণ্ডীপুর গ্রামের এক বাসিন্দা জমি চাষ করতে গিয়ে থানার পেছনে একটি পুকুরের পাড়ে কয়েকটি অস্ত্র পড়ে দেখতে পান। পরে তিনি একজন স্থানীয় সাংবাদিকের মাধ্যমে বিষয়টি প্রশাসনকে জানান।

প্রশাসন সূত্র জানায়, পরে পুলিশ এসে সেখান থেকে ৫১টি গুলি, ৫টি ম্যাগাজিন, ৪টি রাইফেল, ২টি শটগান উদ্ধার করে। এ ছাড়া সন্ধ্যায় ২৭টি গুলি, ২টি ফ্রিজ ও ১২টি মোটরসাইকেল পাওয়া যায়।

স্থানীয় সাংবাদিকেরা বলেন, ৫ আগস্ট বিক্ষুব্ধ লোকজন সন্ধ্যায় শ্যামনগর থানায় হামলা করেন। এ সময় হামলাকারীরা থানার দুটি জিপ, উপপরিদর্শক ও সহকারী উপপরিদর্শকদের ২৫টি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেন। পরে থানা ভবনে ভাঙচুর, লুটপাট করে আগুন ধরিয়ে দেওয়া হয়। তাঁরা থানার মধ্যে থাকা বিভিন্ন সময় জব্দ করা কয়েক শত মোটরসাইকেল লুট করেন। আবার কিছু মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেন। বিক্ষুব্ধ জনতার হামলার মুখে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, পরিদর্শক, উপপরিদর্শক ও কনস্টেবল সবাই থানার সীমানাপ্রাচীর টপকে গ্রামের মধ্যে আশ্রয় নেন। এরপর তাঁরা আর থানায় ফিরে যাননি। এর পর থেকে শ্যামনগর থানা রয়েছে অরক্ষিত।

সাতক্ষীরা পুলিশের দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, তাঁদের কয়েকটি বিষয় নিয়ে আন্দোলন চলছে। কেন্দ্রীয়ভাবে নির্দেশনা না পেলে তাঁরা থানায় কিংবা অন্য কোথায় দায়িত্ব পালন করবেন না।