নোয়াখালী জেলা শহর মাইজদী আদালত সংলগ্ন সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ আজ দুপুরে
নোয়াখালী জেলা শহর মাইজদী আদালত সংলগ্ন সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ আজ দুপুরে

নোয়াখালীতে শিক্ষার্থীদের ‘মার্চ ফর জাস্টিস’ পদযাত্রা

হত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা ও গুমের প্রতিবাদে আজ বুধবার নোয়াখালী জেলা শহর মাইজদীতে ‘মার্চ ফর জাস্টিস’ পদযাত্রা করেছেন হাজারো শিক্ষার্থী। আজ দুপুর আনুমানিক ১২টার দিকে তাঁরা শহরের মাজইদী বাজার এলাকা থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন। পরে মিছিলটি জেলা জজ আদালত-সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশে মিলিত হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ওই কর্মসূচি পালন করা হয়। বিক্ষোভ মিছিল চলাকালে পুলিশ থাকলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সরেজমিনে দেখা গেছে, দুপুর আনুমানিক ১২টার দিকে শহরের মাইজদী বাজার এলাকা থেকে শিক্ষার্থীরা পদযাত্রা শুরু করেন। কয়েক হাজার শিক্ষার্থীর ওই পদযাত্রা চৌমুহনী-মাইজদী চার লেন সড়কের প্রায় দেড় কিলোমিটারের বেশি পথ অতিক্রম করে শহরের নতুন বাসস্ট্যান্ড, মোহাম্মদীয়া মোড়, জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, নোয়াখালী প্রেসক্লাব হয়ে জেলা জজ আদালতের সামনের সড়কে যায়। এরপর শিক্ষার্থীরা জেলা জজ আদালত-সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশ করেন। সমাবেশে শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিহত শিকার শিক্ষার্থীসহ অন্যান্য ব্যক্তিদের হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী সরকারি মহিলা কলেজ ছাড়াও শহরের বিভিন্ন কলেজ ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এ সময় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অনেকের হাতেই ছিল জাতীয় পতাকা। বেলা দেড়টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

শিক্ষার্থীদের কর্মসূচির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জেলা পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীরা নির্দিষ্ট এলাকায় পদযাত্রা করার অনুমতি চাইলে তাঁদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছে। তাঁদের বলা হয়েছে, তাঁরা (শিক্ষার্থী) শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করলে বাধা দেওয়া হবে না। কর্মসূচি চলাকালে এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল। কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।