জুমার নামাজ শেষে ইজতেমাফেরত মুসল্লিদের ভিড়ে মহাসড়কে যানজট

ইজতেমায় জুমার নামাজে অংশ নেওয়ার পর বাড়ি ফিরছেন মুসল্লিরা। তাঁদের ভিড়ে ঢাকা–ময়ংমনসিংহ মহাসড়কে থেমে আছে যানবাহন। শুক্রবার দুপুর আড়াইটার দিকে টঙ্গী স্টেশন রোড এলাকায়
ছবি: প্রথম আলো

গাজীপুরের টঙ্গীতে ইজতেমার জুমার নামাজ আদায় শেষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ধরে হেঁটে বাড়ি ফিরতে থাকা মুসল্লিদের ভিড়ের কারণে যানবাহন চলাচল ব্যাহত হয়ে দেখা দিয়েছে যানজট। নির্দিষ্ট সময় গন্তব্যে যেতে না পেরে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

ইজতেমা এলাকায় অবস্থানকালে দেখা যায়, জুমার নামাজে অংশ নিতে আসা কয়েক হাজার মুসল্লি ইজতেমা মাঠে জায়গা না পেয়ে সড়কে বসে পড়েন। এতে করে আজ শুক্রবার দুপুর ১২টা থেকেই তুরাগতীরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে ধীরগতি দেখা দেয়।

এর মধ্যে বেলা একটা থেকে টঙ্গীর স্টেশন রোড এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। বেলা দুইটার দিকে নামাজ শেষ হলে মুসল্লিরা রাস্তা ছেড়ে দিলে আবার যানবাহন চলতে শুরু করে। তবে সবাই মহাসড়ক ধরে হাঁটায় দেখা দেয় যানজট।

বিকেল সাড়ে চারটার দিকে ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, উত্তরার আজমপুর থেকে টঙ্গীর কলেজ গেট পর্যন্ত সড়কের দুই পাশেই থেমে থেমে ও ধীরগতিতে যানবাহন চলছে।

আজ সকালে টঙ্গীর তুরাগতীরে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে মাওলানা সাদ কান্ধলভির বিরোধী হিসেবে পরিচিত মাওলানা জুবায়েরের অনুসরারীদের ইজতেমা। এর মধ্যে বেলা পৌনে দুইটায় শুরু হয় জুমার নামাজ। নামাজে অংশ নিতে রাজধানী ঢাকা ও আশপাশের এলাকা থেকে জড়ো হন লাখো মুসল্লি।

সরেজমিনে দেখা যায়, নামাজে অংশ নিতে আসা মুসল্লিরা প্রথমে মূল ইজতেমা মাঠে প্রবেশের চেষ্টা করেন। কিন্তু ভেতরে জায়গা না পেয়ে তাঁরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। নামাজ শুরুর আগে একপর্যায়ে সড়কের ওপরে কাগজ, জায়নামাজ, চট, পাটি ইত্যাদি বিছিয়ে বসে পড়েন মুসল্লিরা। এ সময় বন্ধ হয়ে যায় সব ধরনের যানবাহন চলাচল।

তাঁদের মধ্যে অনেকেই আশপাশের বিভিন্ন এলাকা থেকে শুধু জুমার নামাজে অংশ নিতে এসেছেন। নামাজ শেষে তাঁরা নিজ নিজ গন্তব্যে ফিরে যাওয়ার জন্য রওনা দেন। মুসল্লিরা দল বেঁধে ইজতেমা মাঠসংলগ্ন ঢাকা-ময়মনসিংহ সড়ক ধরে হাঁটতে থাকলে যানজট দেখা দেয়।

সড়কের বিভিন্ন পয়েন্টে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ সদস্যরা জানান, জুমার নামাজকে কেন্দ্র করে সকাল নয়টার পর থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আজমপুর থেকে গাজীপুরের টঙ্গীর কলেজ গেট পর্যন্ত যানবাহন চলছিল ধীরগতিতে। এর মধ্যে জুমার নামাজের আগ থেকে এক ঘণ্টা বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। পরে

নামাজ শেষে আবার যান চলাচল শুরু হলেও মুসল্লিদের ভিড়ের কারণে দেখা দেয় যানজট। পরে যানজট কমতে থাকলে বিকেল সাড়ে চারটা পর্যন্ত যানবাহন চলাচলে ধীরগতি লক্ষ করা গেছে।

উত্তরা হাউস বিল্ডিং এলাকার ট্রাফিক পুলিশ বক্সের পরিদর্শক সাজ্জাদ হোসাইন প্রথম আলোকে বলেন, নামাজের জন্য কিছু সময় যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে আবার সচল হয়। তবে সড়কে প্রচুর মুসল্লির হাঁটাচলা থাকায় যানবাহন চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে।