সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলাম
সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলাম

নাটোরে সাবেক এমপি শফিকুলসহ ৩২ জনের বিরুদ্ধে মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে হামলা ও গুলিবর্ষণের অভিযোগে নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনের সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলামসহ (শিমুল) ১২ জনের নামে মামলা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ২০ জনকে। ওই আন্দোলনে অংশ নেওয়া শাওন আহমেদ নামের এক শিক্ষার্থী বাদী হয়ে গতকাল রোববার রাতে সদর থানায় মামলাটি করেন।

মামলার অন্য উল্লেখযোগ্য আসামিরা হলেন সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী আকরাম হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তারুল ইসলাম (আলম), পৌরসভার কাউন্সিলর জাহিদুর রহমান প্রমুখ।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৪ আগস্ট দুপুরে শাওন আহমেদসহ শিক্ষার্থীরা মিছিল নিয়ে শহরের ভবানীগঞ্জ মোড়ে গণগ্রন্থাগারের সামনে পৌঁছালে সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলামের নেতৃত্বে আসামিরা হামলা করেন। তাঁরা নিরীহ ছাত্রদের মারপিট করেন। একপর্যায়ে সাবেক সংসদ সদস্য গুলি ছুড়ে ছাত্রদের ছত্রভঙ্গ করে দেন। পরে আহত ব্যক্তিরা বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নেন।

পরে মামলাটি রেকর্ড করে তদন্তকারী কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। নাটোর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহামুদা শারমিন জানান, শাওন আহমেদের অভিযোগ মামলা হিসেবে নিয়ে তদন্ত করা হচ্ছে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

ছাত্র–জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। এরপর সাবেক এমপি শফিকুল ইসলামের বিরুদ্ধে এ পর্যন্ত ৮টি মামলা হয়েছে। এর মধ্যে নাটোর শহরে তাঁর বাসভবন জান্নাতি প্যালেস থেকে ৫টি লাশ উদ্ধারের ঘটনায় ৫টি মামলা এবং দুটি খুনের ঘটনায় ২টি মামলায় তাঁকে আসামি করা হয়েছে। ৫ আগস্টের পর থেকে তিনি আত্মগোপনে আছেন।