গাইবান্ধায় সব নদ-নদীর পানি বৃদ্ধি, নিচু এলাকায় পানি ঢুকতে শুরু করেছে

থেমে থেমে বৃষ্টি ও উজানের ঢলে গাইবান্ধায় ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার দুপুরে সদর উপজেলার কামারজানি ইউনিয়নের গোঘাট এলাকায়
ছবি: প্রথম আলো

থেমে থেমে বৃষ্টি ও উজানের ঢলে গাইবান্ধার সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। জেলার ব্রহ্মপুত্র, ঘাঘট, তিস্তা ও করতোয়া নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তবে এসব নদ-নদীর পানি এখনো বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে নদ-নদীর পানি বৃদ্ধির কারণে গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ও ঘাগোয়া, ফুলছড়ি উপজেলার এরান্ডাবাড়ি ও ফজলুপুর এবং সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ও হরিপুর ইউনিয়নের নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নিয়ন্ত্রণকক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাট পয়েন্টে ৩৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। একইভাবে ঘাঘট নদের পানি জেলা শহরের নতুন ব্রিজ পয়েন্টে ৩৩ সেন্টিমিটার এবং করতোয়ার পানি গোবিন্দগঞ্জ উপজেলার চকরহিমাপুর পয়েন্টে ৬৩ সেন্টিমিটার এবং তিস্তার পানি সুন্দরগঞ্জ উপজেলাসংলগ্ন কাউনিয়া পয়েন্টে ২০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। গতকাল সোমবার দুপুর ১২টা থেকে আজ মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত এই পরিমাণ পানি বৃদ্ধি পায়। তবে কোনো নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেনি।

গাইবান্ধা পাউবোর নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক মুঠোফোনে বলেন, ‘পানি বৃদ্ধি অব্যাহত থাকলে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে। আমরা সার্বিক পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখছি।’

এ বিষয়ে গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদ আল হাসান মুঠোফোনে জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নিয়েছেন তাঁরা।