সুন্দরবনে কাঁকড়া ধরার অভিযোগে ৩ জেলে আটক

আটক
প্রতীকী ছবি

নিষেধাজ্ঞা উপেক্ষা করে সুন্দরবনের নদী ও খালে কাঁকড়া আহরণের অভিযোগে তিন জেলেকে আটক করা হয়েছে। গতকাল শনিবার রাতে সুন্দরবনের পুষ্পকাঠি খাল ও কালীর খাল এলাকায় পৃথক দুটি অভিযান চালিয়ে তাঁদের আটক করে বন বিভাগের স্মার্ট টহল টিম। এ সময় ৮টি নৌকা ও কাঁকড়া ধরার ৯০০টি আটন (বিশেষভাবে তৈরি ফাঁদ) জব্দ করা হয়েছে।

আটক তিন জেলে হলেন—খুলনার বটিয়াঘাটা উপজেলার পানখালি গ্রামের মো. জুয়েল শেখ, আজিজুল শেখ ও আবু হুরায়রা।

বন বিভাগের স্মার্ট টহল টিমের লিডার নির্মল কুমার মণ্ডল বলেন, ‘গতকাল রাতে আমরা সুন্দরবনে টহল দিচ্ছিলাম। গহিন বনের কালীর খাল এলাকায় পৌঁছালে সেখানে একটি নৌকায় তিনজন জেলে দেখা যায়। তাঁদের সুন্দরবনে প্রবেশের বৈধ অনুমতিপত্র দেখতে চাইলে তাঁরা দেখাতে পারেননি। এ সময় নৌকাটি তল্লাশি করে অবৈধভাবে কাঁকড়া ধরার ২০০টি আটন (বিশেষভাবে তৈরি ফাঁদ) জব্দ করা হয়। সেই সঙ্গে আটক করা হয় ওই তিন জেলেকে।’

পরে স্মার্ট টহল দলের সদস্যরা ট্রলার নিয়ে সুন্দরবনের পুষ্পকাঠি খাল এলাকায় অভিযানে যান। অভিযানের বিষয়টি বুঝতে পেরে সাতটি নৌকা ফেলে জেলেরা পালিয়ে যান। এ সময় কাউকে আটক করা যায়নি, তবে ৭টি নৌকা ও অবৈধভাবে কাঁকড়া ধরার ৭০০টি আটন জব্দ করা হয়েছে।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এ জেড এম হাছানুর রহমান বলেন, জানুয়ারি ও ফেব্রুয়ারি এই দুই মাস কাঁকড়ার প্রজনন মৌসুম হওয়ায় সুন্দরবনে কাঁকড়া ধরা সরকারিভাবে নিষিদ্ধ। কিন্তু অসাধু কিছু জেলে অবৈধভাবে সুন্দরবনে ঢুকে কাঁকড়া ধরার সময় বনরক্ষীদের হাতে আটক হয়েছেন। এ সময় তাঁদের নৌকা ও কাঁকড়া ধরার সরঞ্জাম জব্দ করা হয়েছে। আটক ব্যক্তিদের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।