উদ্বোধনের অপেক্ষায় পিরোজপুরের কঁচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু
উদ্বোধনের অপেক্ষায় পিরোজপুরের কঁচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু

বঙ্গমাতার নাম পেল কঁচা নদীর ওপর নির্মিত সেতু, উদ্বোধন ৪ সেপ্টেম্বর

পিরোজপুর সদরের কঁচা নদীর ওপর নির্মিত অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর নামকরণ করা হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে। আগামী ৪ সেপ্টেম্বর সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার দুপুরে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম সেতু পরিদর্শনের সময় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, এ সেতু চালুর ফলে বাংলাদেশের অন্যতম সমুদ্রসৈকত কুয়াকাটা, পায়রা গভীর সমুদ্রবন্দর, পায়রা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও শেখ হাসিনা সেনানিবাসের সঙ্গে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল, সমুদ্রবন্দর মোংলা ও বিভাগীয় শহর খুলনার সরাসরি সড়ক যোগাযোগের নতুন দিক উন্মোচিত হবে।

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, সেতুর প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মাসুদ মাহামুদ।

সেতু পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। বৃহস্পতিবার দুপুরে

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির নির্মাণকাজের উদ্বোধন করেন। ৯৯৮ মিটার দৈর্ঘ্যের ও ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের সেতুতে ১০টি পিয়ার ও ৯টি স্প্যান রয়েছে।

৮৮৯ কোটি টাকা ব্যয়ে চীনের চায়না রেলওয়ে ১৭ ব্যুরো গ্রুপ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান সেতুটি নির্মাণ করেছে। এর মধ্যে ৬৫৪ কোটি ৭৯ লাখ টাকা চীন সরকার এবং বাকি অর্থ বাংলাদেশ সরকার দিয়েছে। ৭ আগস্ট ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেতুর হস্তান্তর সনদ চুক্তিতে সই করেন।

সেতুর আশপাশের এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, সেতুটি সর্বসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত হলে বরিশালের সঙ্গে খুলনার সড়ক যোগাযোগে কোনো ফেরি থাকবে না। এ ছাড়া পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পায়রা সমুদ্রবন্দরের সঙ্গে মোংলা সমুদ্রবন্দরের সঙ্গে সড়ক যোগাযোগের ব্যাপক উন্নতি হবে। সেতুটি জাতীয় যোগাযোগ নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হওয়ায় এ অঞ্চলে ব্যবসা–বাণিজ্যের প্রসার ঘটবে।

জানতে চাইলে সেতুর প্রকল্প ব্যবস্থাপক এবং সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহামুদ প্রথম আলোকে বলেন, পিরোজপুর সদর উপজেলা ও কাউখালী উপজেলার মধ্যবর্তী বেকুটিয়া এলাকায় কঁচা নদীর ওপর নির্মিত এ সেতুর নামকরণ করা হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদন পাওয়া গেছে।