খুলনায় দায়িত্ব বুঝিয়ে দিতে ৮ মাস ধরে ঘুরছেন সাবেক স্টেশনমাস্টার

খুলনা জেলার ম্যাপ
খুলনা জেলার ম্যাপ

খুলনা রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার থাকা অবস্থায় চাকরি থেকে অবসরে গেছেন মানিক চন্দ্র সরকার। আট মাসের বেশি হলেও স্টেশনের দায়িত্ব বুঝিয়ে দিতে পারেননি তিনি। দায়িত্ব বুঝিয়ে দিতে তিনি ঘুরছেন, কিন্তু তাঁর কাছ থেকে কেউ দায়িত্ব বুঝে নিচ্ছেন না বলে তাঁর অভিযোগ। এ কারণে বিপাকে পড়েছেন সাবেক ওই স্টেশনমাস্টার।

মানিক চন্দ্র অবসরে থাকায় খুলনা রেলওয়ে স্টেশনের এক কর্মকর্তাকে স্টেশন পরিচালনার দায়িত্ব দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। কিন্তু তিনি দায়িত্ব বুঝে নিচ্ছেন না বলে মানিক চন্দ্রের অভিযোগ। মানিক চন্দ্র আশঙ্কা করছেন, দায়িত্ব বুঝে না নিয়ে স্টেশনের মালামাল চুরি বা নষ্ট করে তাঁর নামে অপবাদ দেওয়া হতে পারে।

জানা গেছে, গত ১৭ এপ্রিল অবসরে যান মানিক চন্দ্র সরকার। এরপর স্টেশনে থাকা মালামালের তালিকা করে তা বুঝিয়ে দিতে যান বর্তমানে দায়িত্বে থাকা স্টেশনমাস্টার মাসুদ রানাকে। কিন্তু তিনি তখন মালামাল বুঝে নেননি। এর পর থেকে তিনি দায়িত্ব বুঝিয়ে দিতে রেলওয়ের বিভিন্ন দপ্তরে ধরনা দিচ্ছেন। এ ব্যাপারে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার চিঠিও দিয়েছেন।

মানিক চন্দ্র সরকারের দাবি, ২০১৭ সালের আগস্ট থেকে প্রায় সাড়ে ছয় বছর তিনি খুলনা রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার হিসেবে দায়িত্ব পালন করেছেন। মাঝে সাত মাসের মতো অন্য জায়গায় বদলি হয়ে যান। দায়িত্ব পালনকালে কর্মরত দুর্নীতিবাজ অনেক কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছেন তিনি। এ কারণে তিনি যখন অবসরে গেছেন, তখন ওই দুর্নীতিবাজরা জোট বেঁধে তাঁকে হেনস্তা করা চেষ্টা করছেন।

মানিক চন্দ্র সরকারের অনুপস্থিতিতে মালামাল তছরুপ হতে পারে, এমন আশঙ্কায় তিনি খুলনা রেলওয়ে থানায় একটি সাধারণ ডায়েরিও (জিডি) করেছেন।

অভিযোগের বিষয়ে খুলনা রেলওয়ে স্টেশনের দায়িত্বরত স্টেশনমাস্টার মাসুদ রানা প্রথম আলোকে বলেন, মানিক চন্দ্র সরকারই দায়িত্ব বুঝিয়ে দিতে পারছেন না। এ কারণে দেরি হচ্ছে।