চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শিক্ষকদের কর্মবিরতিতে চুয়েটে ক্লাস বন্ধ, সব পরীক্ষা স্থগিতের ঘোষণা

অর্থ মন্ত্রণালয়ের জারি করা সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমের’ প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে আজ রোববার পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) শিক্ষক সমিতি। এতে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগে ক্লাস হয়নি। আগামীকাল সোমবার থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষকেরা। এ পরিস্থিতিতে আগামীকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ।

আজ রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ের দ্বিতীয় বর্ষ, তৃতীয় বর্ষের পরীক্ষা এবং স্নাতকোত্তর পর্যায়ের চলমান সব পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত পরীক্ষার পরবর্তী সময়সূচি নিজ নিজ বিভাগ থেকে ঘোষণা করা হবে।

জানতে চাইলে রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য, ডিন ও বিভাগীয় প্রধানদের এক সভায় পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় থেকে প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন জারির পর থেকেই এর বিরুদ্ধে সরব বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন শিক্ষকেরা। এরপরও দাবির বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ না দেখে এদিন তিন দফা দাবিতে ২৫, ২৬ ও ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতি, আজ পূর্ণ দিবস কর্মবিরতি পালন করা হয়।

গত বছর সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩ প্রণয়ন করা হয়। গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম নিয়ে প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়, চলতি বছরের ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যাঁরা নতুন যোগ দেবেন, তাঁরা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন-সুবিধা পাবেন না। তার পরিবর্তে নতুন চাকরিজীবীদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও এই স্কিমে অন্তর্ভুক্ত থাকবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।